ভোলায় জেলের জালে অলিভ রিডলে প্রজাতির কচ্ছপ

ইয়ামিন হোসেনঃ

ভোলা নিউজ-০৫.১২.১৮

ভোলায় জেলেদের জালে ধরা পড়েছে বিরল অলিব রিডলে প্রজাতির  ৪৭ কেজি ওজনের কচ্ছপ । সাগরে ছেড়ে দেয়ার কথা বলে জীবিত অবস্থায় কচ্ছপটিকে নিয়ে যান বন বিভাগের কর্মকর্তারা।

৫ ডিসেম্বর দুপুরে জেলেদের জালে কচ্ছপটি ধরা পড়ে।বিক্রির জন্য জেলেরা নিয়ে যায় । আর খবর পেয়ে আবু সাইদ নামে জেলের বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করে বন বিভাগ কর্তারা।

বিশেষজ্ঞরা জানান, কচ্ছপটি অলিভ রিডলে প্রজাতির, এই কচ্ছপগুলো মূলত সাগরে থাকে। ধরা পড়েছে মেঘনা নদীর তুলাতলী এলাকায়। ভোরায় এর আগে নদীতে সচরাচর এগুলো ধরাও পরেনি।

এই প্রজাতির কচ্ছব গুলোর আয়ুষ্কাল দুইশ থেকে তিনশ বছর। এই প্রজাতিক প্রাপ্তবয়স্ক কচ্ছপগুলো ৪০ কেজির ওপরে হয়ে থাকে বলেও জানান এই বিশেষজ্ঞ।

বন বিভাগের একজন কর্মকর্তা জানান, সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের বালিয়াকান্দি এলাকার জেলে আবু সাইদ কেজি ওজনের একটি বিরল প্রজাতির কচ্ছপ বিক্রির চেষ্টা করছে এমন খবরে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থল থেকে কচ্ছপটি উদ্ধার করে তাদের কার্যালয়ে নিয়ে যান।

বিভাগীয় বন কর্মকর্তা ফরিদ মিয়া  বলেন, ‘উদ্ধার হওয়া কচ্ছপটি ভোলার সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করা হবে।

কচ্ছপ বিশেষজ্ঞ এ জি জে মোরশেদ বলেন, এই কচ্ছপগুলো সাগরে থাকে, নদীতে সাধারণত আসে না। জেলেরা যেখানে জাল ফেলেছে, সেটি সাগরের মোহনা হতে পারে, সে জন্যই হয়ত ধরা পড়েছে।

 

SHARE