ভোলায় উল্লাস, সরকার কতৃক “বলাকা”র সনদে

0
61

 

মাহমুদুল হাসান ফাহাদঃ

ভোলা নিউজ-০৪.১২.১৮
বাংলাদেশের অন্যতম সেচ্ছায় রক্তদানকারী সেচ্ছাসেবী সংগঠন বলাকা। আমরা সেচ্ছায় রক্তদেই এই শ্লোগানকে সামনে রেখে গত বছরে ২০১৭ ইং পহেলা মার্চ মাসের ১ তারিখে ১১জন সদস্য বিশিষ্ট একটি কেন্দ্রীয় কমিটি গঠনের মাধ্যমে সেচ্ছাসেবী প্রতিষ্ঠানটির আত্মপ্রকাশ ঘটে শুরু হয় বাংলাদেশ বলাকার পথচলা ।

একঝাক মেধাবী তরুন সমাজসেবকদের নিয়ে গঠিত হয় কেন্দ্রীয় কমিটি উক্ত কমিটির সংগঠনের সভাপতি আনোয়ার কবির কে সভাপতি ও মাহমুদ আজমানী কে সাধারন সম্পাদক করে কেন্দ্রিয় কমিটি গঠন করা হয়।
এরপর শুরুহয় সংগঠনের পথচলা হাটিহাটি পা পা করে কেন্দ্রীয় কমিটির অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে মানুষের সেচ্ছায় রক্তদান কর্মসূচি সেবাদানে নিয়োজিত থেকে প্রসংসিত হয়।

পরে শুরুহয় জেলাপর্যায় ও বিভাগীয় কলেজ এবং বিশ্ববিদ্যালয় ভিত্তিক পরিকল্পনা। এছড়া এই সেবা মানুষের কাছে পৌছিয়ে দিতে একটি গঠনতন্ত্র প্রনয়নের মাধ্যমে উদ্যোগ নিয়ে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মেধাবী তরুনেদের নিয়ে সংগঠিত জেলা ভিত্তিক কমিটি দেওয়ার মধ্যদিয়ে নতুন এক অগ্রযাত্রা দিক উন্মেচিত হয় সেচ্ছাসেবী সংগঠন বলাকার।

এছাড়া বাংলাদেশের প্রত্যেকটি বিভাগীয় ছাত্রছাত্রীদের সমন্ময়ে গঠন করা হয় বিশ্ববিদ্যালয় ভিত্তিক বলাকা কমিটি। দির্ঘ দুইবছরে কেন্দ্রীয় কমিটির দক্ষতা ও বিচক্ষনতার এবং প্ররিশ্রমের ফলপ্রসূ হিসাবে বাংলাদেশের প্রত্যেকটি জেলা উপজেলায় ও বিভাগীয় শহরে কলেজ এবং বিশ্ববিদ্যালয় কমিটি সম্পন্ন করা হয়। এই কমিটির কমিটির করার মাধ্যমে বলাকার সেচ্ছাসেবী সকল সদস্যদের আত্মত্যাগ ও অসহায় মানুষদের পাশে দারিয়ে সেচ্ছায় রক্তদানে সেবাপ্রদান করে সফলতার এক দাড়প্রান্তে পৌছেযায় বাংলাদেশ বলাকা। এছাড়া ইতিমধ্যে সর্বমহলে ব্যাপক প্রসংসিত ও সমাজকল্যাণ মুলক একটি প্রতিষ্ঠান হিসেবে সেচ্ছাসেবী সংগঠন বলাকা বাংলাদেশের ব্যাপক পরিচিতি বিস্তার লাভ করতে সক্ষম হয়।

এরপর বেসরকারি এই প্রতিষ্টানটি অস্থায়ী একটি কার্যালয় ঢাকার বাশবাড়ী স্থান থেকে নিজস্ব প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার পাশাপাশি, সরকারিভাবে রেজিস্টেশন পেতে আবেদন করা হলে দির্ঘ অপেক্ষার পর গত ২৭/১২/২০১৮ইং তারিখে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজসেবা মন্ত্রনালয় কতৃক নিবন্ধনকৃত অনুমোদন এর সনদপ্রাপ্ত ও সিকৃতি অরজন করে সেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ বলাকা।

এদিকে এই আনন্দের খবর বাংলাদেশের প্রত্যেকটি জেলা,উপজেলা ও বিভাগীয় শহরে ছড়িয়ে পড়লে সংগঠনের পক্ষথেকে সদস্যদের উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় এবং মিষ্টিমুখ বিতরন সহ নিজ নিজ জেলা উপজেলা ও বিভাগীয় পর্যায় বিভিন্ন গনমাধ্যমে ফেইজবুকে টুইটারের মাধ্যমে পৃথক পৃথকভাবে নিজস্ব অনুভুতি প্রকাশ করে বানী ও শুভেচ্ছা দেওয়া হয়।

অপরদিকে তারই ধারাবাহিতায় আজ দুপুর ১২টায় ভোলা জেলা বলাকার সংগঠনের সভাপতি মাহমুদুল হাসান ফাহাদ ও সাধারন সম্পাদক মাহাবুব আলম পারভেজ ও সাংগঠনিক সম্পাদক এডভোকেট মনিরুল ইসলাম ভোলা জেলা বলাকার অস্থায়ী কার্যালয় একটি জরুরিসভা অনুষ্ঠিত হয়।
পরে গনমাধ্যমের উদ্দেশ্য একটি প্রেসবিজ্ঞপ্তি মাধ্যমে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজসেবা মন্ত্রনালয় অধিদপ্তর এর পরিচালকবৃন্দদের এবং কেন্দ্রিয় বলাকার সভাপতি আনোয়ার কবির ও সাধারন সম্পাদক মাহমুদ আজমানী কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে ধন্যবাদ কৃতঙতা প্রকাশ করা হয়।

এসময় উপিস্থিত ছিলেন ভোলা জেলা সদর উপজেলা বলাকার সভাপতি আমিরুল ইসলাম বাবু, সাধারন সম্পাদক সাংবাদিক ইয়ামিন হোসেন,ভোলা সরকারি কলেজ বলাকার সভাপতি মোঃসোহাগ,সম্পাদক তারেক,প্রচার সম্পাদক শরিফুল ইসলাম,নাজিউর রহমান কলেজ বলাকার সভাপতি সাইমুন লাভলু,দৌলতখান উপজেলা বলাকার সভাপতি রমজান,সাধারন সম্পাদক মাহফুজ সহ জেলা বলাকার বিভিন্ন সদস্যদের উপস্থিতে শুভেচ্ছা বিনিময় ও মিষ্টিমুখ করা হয়।।