মবিল দেয়া কারীদের খুঁজে বের করুন: হাইকোর্ট

0
9

ডেস্ক: অনলাইন,

পরিবহন ধর্মঘট চলাকালে অ্যাম্বুলেন্সে শ্রমিকদের বাধায় শিশুর মৃত্যু ও ছাত্রীদের গায়ে পোড়া মবিল মাখানোর মতো অপরাধে জড়িতদের খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এ বিষয়ে ১৮ নভেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। আদালতে শুনানি করেন সায়েদুল হক সুমন আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যার্টনি জেনারেল মো. মোখলেসুর রহমান।

বিভিন্ন জাতীয় দৈনিক এবং ভিডিও ফুটেজ দেখে জড়িতদের খুঁজে বের করার জন্য পুলিশের মহাপরিদর্শককে এ নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে তাদের বিষয়ে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা ১৫ দিনের মধ্যে আইজিপিকে জানানোর জন্য বলা হয়েছে।

সম্প্রতি পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে গত রবি ও সোমবার সকাল ৬টা থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট পালন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সে সময় সারাদেশে নৈরাজ্য চালায় পরিবহন শ্রমিকরা। সড়কে চলাচলকারী অটোরিকশা, মোটরসাইকেল ও স্কুলগামী বাস থামিয়ে চালককে মারধোর, কানধরে ওঠবসসহ ছাত্রীদের গায়ে পোড়া মবিল লাগিয়ে দেয়ার মতো অভব্য ঘটনাও ঘটে।

এ ছাড়া মৌলভীবাজারে হাসপাতালে নেয়ার সময় পথে পথে অ্যাম্বুলেন্সে বাধা দেয়ায় সাত দিন বয়সী এক নবজাতক এবং সুনামগঞ্জে দুই দিন বয়সী আরেক নবজাতককে হাসপাতালে নিতে না পারায় বাবার কোলেই মারা যায়।

(আল-আমিন এম তাওহীদ, ৩১অক্টোবর-২০১৮ইং)