বরিশাল বিভাগের মধ্যে শ্রেষ্ঠ ভোলার মিহির লাল সাহার পূজা মন্ডপ, রোহিঙ্গা নির্যাতনের মানবিক,

আল-আমিন এম তাওহীদ, ভোলানিউজ.কম,

উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে ভোলায় উদযাপিত হচ্ছে সনাতন ধর্মলম্ভীদের শারদীয় দূর্গাপূজা। বিগত বছরের ন্যায় এবছরও ভোলার ওয়েস্টার্নপাড়া ঐতিহ্যবাহী ‘‘সার্বজনীন পূজা কমিটি মিহির লাল সাহার’’ পূজা মন্ডপে ভিন্ন রকমের প্রতিমা তৈরি করা হয়েছে। আর এ প্রতিমা দেখতে প্রতিদিন হাজার মানুষ আসছে মিহির লাল সাহার পুজা মন্ডপে। ‘‘ অপ্রতিপাদ্য উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ’’ মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন সেই মানবিক দৃষ্টি ভঙ্গিতে সাজানো হয়েছে প্রতিমা।

গত সোমবার (১৫অক্টোবর) রাত ৮টার দিকে ভোলা শহরের ওয়েস্টার্ণপাড়ায় অবস্থিত সার্বজনীন পুজা কমিটি মিহির লাল সাহার পুজা মন্ডপ পরিদর্শন ও আলোচনা শেষে ফিতা কেটে উদ্বোধন করা হয়।এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারসহ ভোলার রাজনৈতিক নেতৃবৃন্দ।

মিহির লাল সাহার পূজা মন্ডপের পরিচালক ও অনুষ্ঠান সঞ্চালক সুমন জানান, গত বছরের ন্যায় এবছরও ব্যাপক ব্যয় বহুলের মধ্য দিয়ে মিহির লাল সাহা পুজা মন্ডপে  শারদীয় দূর্গা উৎসব উপলক্ষে সাজানো হয়েছে বর্তমান সময় আর বাংলাদেশে উন্নয়নের চিত্র ধারণ করে প্রতিমা সাজানো হয়েছে ‘‘অপ্রতিপাদ্য উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ’’ । তার পাশাপাশি প্রতিমা সাজানো হয়েছে মিয়ানমারের সেনা কর্তৃক যেভাবে রোহিঙ্গাদের ওপর নির্যাতন করার পর বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় দিয়েছেন সেই মানবিক দৃষ্টিও প্রদর্শন করা হয়েছে।

এ দুটি প্রতিমা চিত্র প্রদর্শন করায় মিহির লাল সাহার পূজা মন্ডপে হাজার হাজার মানুষের সমাগম। দেখতে আসছে দুর-দুরন্ত থেকে মানুষ।

পূজামন্ডপ দেখতে আসা দর্শকরা জানান, কখনো এমন করে প্রতিমা সাজাতে কোন পূজা মন্ডপে দেখিনি।এই প্রথম দেখলাম ভোলার ওয়েস্টার্ণপাড়া মিহির লাল সাহার পূজা মন্ডপে। এটা দিয়ে বুজানো হয়েছে আমরা বাঙ্গালী জাতি একে অপরকে ভালবাসি। সবচেয়ে বড় কথা হলো রোহিঙ্গাদের ওপর যেমন মিয়ানমারের সেনারা নির্যাতন করেছে, বাংলাদেশ যে মানবিক দেখিয়েচন সেইভাবে প্রতিমা তৈরি করা হয়েছে তা দেখে খুবই অবাক হলাম। আমরা বাঙ্গালী জাতি আমাদের বিবেক বুদ্ধি হারিয়ে ফেলেনি। আরেকটি বিষয় হলো বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে বর্তমান সরকার দেশে ব্যাপক উন্নয়ন করেছে তা প্রশংসিত। এই উন্নয়নের চিত্র ধারণ করে প্রতিমা সাজানো হয়েছে তাও আমাদের কাছে খুবই ভাল লাগলো। আমরা চাই দেশের সকল পূজা মন্ডপগুলো বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলবে। ভোলার ঐতিহ্যবাহী মিহির লাল সাহার পূজামন্ডপের কমিটিকে ধন্যবাদ জানাচ্ছি এমন প্রতিমা সাজিয়েছে।

এদিকে, গত বছরও এ পূজা মন্ডপে বন্যা চিত্র ধারণ করে প্রতিমা সাজিয়েছেন। ভোলা জেলার মানুষের কাছে এ পূজা মন্ডপটি প্রশংসায় ভাসছে।

(আল-আমিন এম তাওহীদ, ১৮অক্টোবর-২০১৮ইং)

SHARE