‘উন্নয়নের বিস্ময়’ দেখতে ঢাকায় ৪৫ বিদেশি সাংবাদিক

অনলাইন ডেস্ক: ভোলানিউজ.কম,

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়া বাংলাদেশের উন্নয়ন বিস্ময় দেখতে বাংলাদেশ সফরে এসেছেন ৪৫ বিদেশি সাংবাদিক। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে পাঁচ দিনের সফরে গত মঙ্গলবার ঢাকায় এসেছেন তারা। সফরে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প দেখার পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং দর্শনীয় স্থান ঘুরে দেখবেন তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভারত, জাপান, কানাডা, কোরিয়া, সৌদি আরব, ব্রাজিল, তুরস্ক, ফিলিপাইন ও ইথিওপিয়া থেকে এসেছেন এই বিদেশিরা; যাঁরা পেশায় পর্যটন সাংবাদিক ও ব্লগার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে ঢাকায় ভারতের ১৯ জন, জাপান, কোরিয়া, সৌদি আরব, ব্রাজিল, ফিলিপাইনের তিন জন করে এবং তুরস্ক ও ইথিওপিয়ার চার জন করে কানাডার একজন সাংবাদিক অবস্থান করছেন।

বিদেশি সাংবাদিকদের বাংলাদেশে সফরের কারণ জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘একসঙ্গে বিদেশি ৪৫ সাংবাদিক এসেছেন বাংলাদেশের উন্নয়ন দেখতে। তারা বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলো ঘুরে দেখবেন; বিশেষ করে পদ্মা সেতু, মেট্ররেলসহ দেশের যে সব উন্নয়ন হয়েছে সেটা ঘুরে দেখবেন। তাছাড়া এই সফরে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখবেন।’

জাতীয় নির্বাচনকে সামনে রেখে তাদের এই সফর কোনো গুরত্ব বহন করছে কি না জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, ‘বিদেশি সাংবাদিকদের এই সফর রাজনৈতিক কোনো সফর নয়। নির্বাচন ইস্যুর সঙ্গে এই সফরের কোনো সংশ্লিষ্টতা নেই। এটা রুটিন ওয়ার্ক। বিদেশি সাংবাদিকদের এভাবে ঘুরতে নিয়ে আসার বিষয়টি নতুন নয়, বিশ্বের বিভিন্ন দেশেই এভাবে তাদের সফরে নেওয়া হয়।’পাঁচ দিনের সফর শেষে আগামী রবিবার তারা ঢাকা ত্যাগ করবেন।

(আল-আমিন এম তাওহীদ, ৬অক্টোবর-২০১৮ইং)

SHARE