স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিএনপির ৭ নেতা

অনলাইন ডেস্ক: ভোলানিউজ.কম,

দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা পেয়ে কারাগারে থাকা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ও সুচিকিৎসাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গেছেন বিএনপির সাত নেতা। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে বসছেন তারা।

রবিবার বিকাল তিনটার কিছু আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যান বিএনপি নেতারা। প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রতিনিধিদলে আরও আছেন দলটির নেতা জমির উদ্দিন সরকার, ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, রফিকুল ইসলাম মিয়া।

বৈঠকে বিএনপির ১০ নেতার আসার কথা থাকলেও মওদুদ আহমেদ দেশের বাইরে থাকায় এবং গয়েশ্বর চন্দ্র অসুস্থ থাকায় আসতে পারেননি। আমীর খসরু মাহমুদ চৌধুরীর আসার কথা থাকলেও তিনিও আসেননি।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের দণ্ড পাওয়া বিএনপি নেত্রী খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন। সেখানে থাকা অবস্থায় গত ২৮ মার্চ খালেদা জিয়ার অসুস্থতার খবর ছড়ায়।

এর পরদিন কারাগারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল খালেদা জিয়ার দেখা করতে গেলেও সাক্ষাৎ করতে পারেননি। কারা কর্তৃপক্ষ কারণ হিসেবে খালেদার অসুস্থতার কথা জানায়। পরে সেদিনেই কারাগারে ঢাকার ভারপ্রাপ্ত সিভিল সার্জনের নেতৃত্বে একটি চিকিৎসক দল দেখে আসে বিএনপি নেত্রীকে। আর ১ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চার জন চিকিৎসককে দিয়ে গঠন হয় মেডিকেল বোর্ড। সেদিন কারাগারে গিয়ে তার নানা পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আনা হয়। সেখানে পরীক্ষা নীরিক্ষা করার পর চিকিৎসক জানান, বেগম জিয়ার ঘাড়ে ও কোমরের হাড়ে কিছুটা সমস্যা আছে। তবে রক্তের রিপোর্টগুলো ভালো, স্বাভাবিক আছে।

কারাগারে নেয়ার পর থেকে অসুস্থতার কারণ দেখিয়ে খালেদা জিয়া অন্য কোনো মামলায় হাজিরা না দিলে পুরনো কেন্দ্রীয় কারাগারে বসানো হয় আদালত। গত বুধবার আদালতে হাজির হয়ে খালেদা জিয়া তার অসুস্থতার কথা জানান। বিচারকের উদ্দেশে খালেদা বলেন, আমার হাতের অবস্থা ভালো না। ডাক্তার বলছে, পা ঝুলিয়ে রাখলে ফুলে যাবে। রিপোর্ট দেখলে বুঝতেন আমার শরীরের অবস্থা কী। সুতরাং আমি আর আসতেই পারব না।

গত শুক্রবার সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছিলেন, কারাবন্দী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান বিএনপি নেতারা। এ জন্য দলটির পক্ষ থেকে চিঠিও দেয়া হয়েছে। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমতি মিললে সচিবালয়ে যায় বিএনপির প্রতিনিধিদল।

(আল-আমিন এম তাওহীদ, ৯সেপ্টেম্বর-২০১৮ইং)

SHARE