ভারতের নির্বাচনে নাক গলাতে পারে রাশিয়া: অক্সফোর্ড

0
49

আন্তর্জাতিক ডেস্ক-ভোলানিউজ.কম,

যুক্তরাষ্ট্রের পর নজরে ভারত। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নাক গলাতে পারে রাশিয়া। মার্কিন পার্লামেন্টের এক শুনানিতে অভিযোগ জানালেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

ভারত ও ব্রাজিলের মতো দেশের নির্বাচনে হস্তক্ষেপ করতে গণমাধ্যমকে লক্ষ্যবস্তু বানাতে পারে রাশিয়া। এই সতর্ক বার্তা জারি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বালিওল কলেজ এবং অক্সফোর্ড ইন্টারনেট বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট শিক্ষা বিভাগের অধ্যাপক ফিলিপ এন হাওয়ার্ড।

সম্প্রতি আমেরিকার সিনেট ইনটেলিজেন্স কমিটি অন ফরেন ইনফ্লুয়েন্স অন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মস-এর শুনানিতে এই তথ্য জানান অধ্যাপক হাওয়ার্ড।

অভিযোগ সম্পর্কে বিস্তারিত কিছু না জানালেও হাওয়ার্ডের দাবি, যুক্তরাষ্ট্রের মতো চৌকস মিডিয়ার উপস্থিতি না থাকায় এই সমস্ত দেশের অভ্যন্তরীণ রাজনীতিতে রাশিয়া নাক গলালে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। এর আগে হাঙ্গেরিয়ান সংবাদমাধ্যমের উদাহরণ দিলে বিষয়টি সম্পর্কে তার কাছে জানতে চান সিনেটর সুসান কলিন্স। জবাব দিতে গিয়েই ভারত প্রসঙ্গ টেনে আনেন অধ্যাপক।

হাওয়ার্ড বলেন, ‘আমার বিশ্বাস, যুক্তরাষ্ট্র থেকে নজর ঘুরিয়ে নিয়েছে রাশিয়া। এর ফলে বিপদ বাড়ছে ভারত ও ব্রাজিলের মতো আমাদের গণতান্ত্রিক মিত্র রাষ্ট্রগুলির। যাদের আগামী বছর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।’

অধ্যাপকের মতে, রুশ আগ্রাসন রুখতে নিশানায় থাকা দেশগুলির সংবাদমাধ্যমকে আরও উন্নত ও সজাগ হতে হবে।

২০১৭ সালের জানুয়ারি মাসের সমীক্ষায় মার্কিন গোয়েন্দা বিভাগ সিদ্ধান্তে পৌঁছায় যে, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অনধিকার চর্চায় নেমেছিল মস্কো।

সূত্র: এই সময়,

(আল-আমিন এম তাওহীদ, ৩আগস্ট-২০১৮ই)