পাসের হারে শীর্ষে বরিশাল, জিপিএ-ফাইভে ঢাকা

0
85

ডেস্ক: ভোলানিউজ.কম,

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের দিক থেকে এগিয়ে রয়েছে বরিশাল বোর্ড। এই বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া জিপিএ-ফাইভ প্রাপ্তির দিক থেকেও অন্যান্য বছরের মতো এবারও শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড। এবারের এইচএসসি পরীক্ষায় এই বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছে ১২ হাজার ৯৩৮ শিক্ষার্থী।

২০১৭ সালের ৭২ শতাংশ পাসের হার নিয়ে আট বোর্ডে শীর্ষে ছিল সিলেট। এবার ৬২ দশমিক ১১ শতাংশ পাসের হার নিয়ে সিলেট নেমে গেছে ষষ্ঠ অবস্থানে। এছাড়া এবার পাসের হারে সবার নিচে রয়েছে দিনাজপুর, এ বোর্ডে পাসের হার ৬০ দশমিক ২১ শতাংশ।

গত বছর পাসের হারে সবার নিচে থাকা কুমিল্লা এবার আট বোর্ডের মধ্যে চতুর্থ অবস্থানে ওঠে এসেছে। কুমিল্লায় এবার পাসের হার ৬৫ দশমিক ৪২ শতাংশ।

এছাড়া ঢাকা বোর্ডে ৬৬ দশমিক ১৩, রাজশাহী বোর্ডে ৬৬ দশমিক ৫১, যশোর বোর্ডে ৬০ দশমিক ৪০ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ৭৩ শতাংশ শিক্ষাথী পাস করেছেন।

জিপিএ-ফাইভে এগিয়ে ঢাকা

আট শিক্ষা বোর্ডের মধ্যে সবচেয়ে জিপিএ-ফাইভ পেয়েছে ঢাকা বোর্ডে। এ বোর্ডে ১২ হাজার ৯৩৮ জন পূর্ণ জিপিএ ফাইভ পেয়েছেন। ঢাকার পরে রয়েছে রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের অবস্থান। এই বোর্ডে জিপিএ-ফাইভ পেয়েছেন ৪ হাজার ১৩৮ জন।

এছাড়া দিনাজপুর বোর্ডে ২ হাজার ২৯৭ জন, যশোর বোর্ডে ২ হাজার ৮৯ জন, চট্টগ্রাম বোর্ডে এক হাজার ৬১৩ জন, কুমিল্লা বোর্ডে ৯৪৪ জন, বরিশাল বোর্ডে ৬৭০ জন ও সিলেট বোর্ডে ৮৭৩ জন জিপিএ-ফাইভ পেয়েছেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতের এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী।

এবার আটটি বোর্ডে এইচএসসি ও সমমানের পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ এবং দশ বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-ফাইভ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন।

( আল-আমিন এম তাওহীদ, ১৯জুলাই-২০১৮ই)