দৌলতখানে ২৩হাজার শিশুকে ভিটামিন ‘‘এ’’ ক্যাপসুল খাওয়ানো শুরু,

রোমানুল ইসলাম সোহেব, ভোলানিউজ.কম,
দৌলতখানে ২১৬ কেন্দ্রে  ২২ হাজার তিন শত পঁচাত্তর শিশুকে খাওয়ানো হয়েছে ভিটামিন এ ক্যাপসুল এরমধ্যে ১ থেকে ৬  মাস বয়সী ২৬শ’১৫ জন শিশুকে  নীল রংয়ের এবং ১৯ হাজার ৭শ’৬০জন শিশুকে লাল রংয়ের ভিাটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে  শনিবার সকাল ৮টা থেকে দুপুর ৪টা  পর্যন্ত প্রতেক কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল চলবে।
এবিষয় দৌলতখান থানার স্বাস্থ্য কর্মকর্তা সিরাজুল ইসলাম  জানান,, ২০১১ সালে ৫৫% শিশু অপুষ্টি নিয়ে গড়ে উঠে এবং পুষ্টি হিনতায় ৩২% শিশু ওজন ও উচ্চতা কম নিয়ে বেড়ে উঠছে। বর্তমানে অপুষ্টি জনিত শিশু নেই বললেই চলে।
তিনি আরো বলেন, ভিটামিন এ মানবদেহে তৈরি হয় না। এটি খাওয়ার মাধ্যমে শরীরের চাহিদা মেটায়। ভিটামিন এ এর অভাবে রাতকানা, রক্তশূন্যতা, শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত ও ত্বক মলিন হয়ে যায়। সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী, বছরে দুই বার ভিটামিন এ এর অভাব পূরণে সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়।
আরো বলেন, শিশুদের অপুষ্টি নিরাময়, অন্ধত্ব প্রতিরোধ, শিশুর স্বাভাবিক এবং মানসিক বিকাশ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশের মত দ্বীপজেলা ভোলার দৌলতখানে  ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হইয়েছে । এই উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন-টি বেলজিয়াম থেকে আনা হয়েছে।
(অাল-আমিন এম তাওহীদ, ১৪জুলাই-২০১৮ই)
SHARE