কোটা আন্দোলকারীদের জঙ্গি বলিনি: ঢাবি ভিসি,

অনলাইন ডেস্ক: ভোলানিউজ.কম,

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের জঙ্গি বলেননি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তবে তার মতে, তাদের (আন্দালনকারী শিক্ষার্থী) কর্মকাণ্ড জঙ্গিদের সঙ্গে মিলে যায়।

মঙ্গলবার উপাচার্যের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে বিশ্ববিদ্যালয় সার্বিক নিরাপত্তা নিয়ে আলোচনাকালে একথা জানান।

রবিবার কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে জঙ্গিবাদি কর্মকাণ্ডের মিল আছে বলে মন্তব্য করেছিলেন ড. আখতারুজ্জামান। এ বক্তব্যের পর সর্ব মহলে সমালোচনার ঝড় উঠে। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষকও ভিসির বক্তব্যে কঠোর সমালোচনা করেন।

বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের অবস্থান নিষিদ্ধ করার ব্যাপারে জানতে চাইলে ঢাবি ভিসি বলেন, কোনো বহিরাগত ক্যাম্পাসে এসে ক্লাস পরীক্ষার বিঘ্ন হয় করে এমন কার্যক্রম করতে পারবে না। এজন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসময় তিনি কোটা আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা না হওয়াটা দুঃখজনক বলেও মন্তব্য করেন।

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ঢাবি ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়। আন্দোলনকারীদের ওপর দফায় দফায় হামলার ঘটনা ঘটে। বেশ কয়েকজন আন্দোলনকারীকে গ্রেপ্তারও করে পুলিশ। তাদের মুক্তির দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় ঢাবির বিভিন্ন অনুষদ ও বিভাগের শিক্ষার্থীরা।

বহিরাগতদের পর্যবেক্ষণে নির্দ্দিষ্ট এলাকায় নিরাপত্তা চৌকি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় বহিরাগতদের পর্যবেক্ষণে রাখতে নির্দ্দিষ্ট এলাকায় নিরাপত্তা চৌকি বসানো হচ্ছে বলেও জানিয়েছেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত এলাকায় চৌকি বাসানো হবে। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জনবল দেওয়া হবে। তাদের কাজ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়া অন্যদের পর্যবেক্ষণ করা।’

‘আমাদের উদেশ্যে হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ালেখার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা। এ কারণে চৌকি বসানোর সিন্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

এর আগে সোমবার ঢাবি কর্তৃপক্ষ বা প্রক্টরের অনুমতি ছাড়া ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান, ঘোরাফেরা বা কোনো কার্যক্রম চালনো যাবে না বলে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদফতর।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে অছাত্র, বহিষ্কৃত ছাত্র, এমনকি অতিথিদেরও থাকতে দেওয়া হবে না বলে জানানো হয়। সাম্প্রতিক কোটা আন্দোলনকে কেন্দ্র ঘটে যাওয়া ঘটনায় গত ৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

(আল-আমিন এম তাওহীদ, ১০জুলাই-২০১৮ই)

SHARE