ভোলায় পানি ব্যবস্থাপনা নাগরিক কমিটির উদ্যোগে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

0
65

বিশেষ প্রতিনিধি-ভোলানিউজ.কম,

ভোলায় পানি ব্যবস্থাপনা নাগরিক কমিটির র্ডপ এর সহযোগিতায় উপজেলা জনস্বাস্থ্য, স্যানিটেশন ও বিশুদ্ধ পানি সরবরাহ বিষয়ক কমিটির সাথে প্রান্তিক জনগোষ্ঠীর চাহিদা বরাদ্দ বিষয়ে আলোচনা ও করণীয় শীর্ষক র্এাডভোকেসি সভা পানি ব্যবস্থাপনা নাগরিক কমিটির সভাপতি এমএ তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মো:ইউনুছ মিয়া,অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের উপ-সহকারী প্রকৌশলী ও প্রাক্কলনিক মোস্তফা কামাল সিকদার, ভোলা সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো: ফিরোজ আলম, ভোলা সদর উপজেলা এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন মজুমদার, উপজেলা কৃষি কর্মকর্তার প্রতিনিধি ইলিয়াছ মল্লিক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান আবুল কালাম, পশ্চিম ইলিশা ইউপি প্যানেল চেয়ারম্যান মো: কামাল , কাচিয়া ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান আবুল কালাম, ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ সচিব হোসেন মাহমদু, ইলিশা ইউনিয়ন পরিষদ সচিব মো: নোমান ।

পানি সম্পদ ব্যবস্থাপনা নাগরিক কমিটির সদস্য রুহুল আমিন জাহাঙ্গীর,আনোয়ার হোসেন, ব্রাকের জেলা প্রতিনিধি মো: আশ্রাফুল আলম,সেইন্ট বাংলাদেশের জেলা প্রতিনিধি শরিফুল ইসলাম, ঢাকা আহসানিয়া মিশনের এরিয়া ম্যানেজার বলরাম চক্রবর্তী, পানি ব্যবস্থাপনা নাগরিক কমিটির সদস্য গোলাপ জান,কহিনুর বেগম,হাসিনা বেগম, মাওলানা আব্দুস সাত্তার এনজিও নেটওয়ার্ক সদস্য সৈয়দ মাসুদুর রহমান ও র্ডপ প্রতিনিধিসহ সরকারি বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি।
সভায় গত ২৪ এপ্রিল ২০১৮ তারিখে অনুষ্ঠিত ঐক্যমতের ভিত্তিতে যে ৫টি বিষয়ে একমত হলাম তা পর্যালোচনার নিমিত্তে এবং প্রান্তিক জনগোষ্ঠীর চাহিদা বিষয়ে ‘পানি ব্যবস্থাপনা নাগরিক কমিটি’ উপজেলা জনস্বাস্থ্য, স্যানিটেশন ও বিশুদ্ধ পানি সরবরাহ কমিটির সাথে প্রান্তিক জনগোষ্ঠীর চাহিদা বরাদ্দ বিষয়ে আলোচনা ও করণীয়” বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে নি¤েœাক্ত বিষয়গুলির প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয়ক সরকারের তরপ থেকে সিদ্বান্ত নেওয়া পর আলাদা বাজেট করা হবে,সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক বাজেট সরাসরি আলাদা করা হয় না,তবে ভবিষ্যতে করার পরিকল্পনা রয়েছে, প্রান্তিক জনগোষ্ঠীর পানি, স্যানিটেশন ও হাইজিন সেবা নিশ্চিত করণে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও ইউনিয়ন পরিষদ একযোগে কাজ করার জন্য একমত পোষন করেন, পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং উপজেলা ডঅঝঐ কমিটি বাজেট ও সেবাখাত উন্নয়নে ইউনিয়ন পরিষদকে সম্পৃক্ত করার জন্য সিদ্বান্ত হয়। পানি, স্যানিটেশন ও হাইজিন এবং পানিসম্পদ ব্যবস্থাপনা বিষয়ক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো জন অংশগ্রহণমূলক পরিকল্পনা গ্রহণ করার জন্য একমত পোষন করেন। সভায় ইউনিয়ন পরিষদের ২০১৮-২০১৯অর্থ বছরের ঘাটতি বাজেট পুরনে উপজেলা পরিষদসহ সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানগুল সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

(আল-আমিন এম তাওহীদ, ২জুলাই-২০১৮ই)