ভোলায় বাল্যবিয়ে পড়াতে অর্থ প্রদান অডিও রেকর্ড ফাঁস, মেয়ের মা আর কাজীর যত নাটক

আল-আমিন এম তাওহীদ, ভোলানিউজ.কম,

ভোলা জেলার বোরহানউদ্দিনের কতুবা ইউনিয়নে বাল্যবিবাহ পড়ানোর জন্য মেয়ের পরিবারের বিভিন্ন প্রভাবশালীদের নগদ টাকা প্রদানের ফোন রেকর্ডেও গোপন তথ্য ফাসঁ, এরপরেও টনক নড়ছেনা ভোলার প্রশাসনের। হঠাৎ করেই বাল্য বিয়ের দাবীতে ছেলের বাড়িতে মেয়ের চলমান ২মাস অবস্থান অতিবাহিত হলেও এখনো গুরুত্ব দেয়নি ভোলার প্রশাসন। মেয়ের পরিবারের পক্ষ থেকে বাল্যবিবাহ পড়াতে এলাকার প্রভাবশালীদের নগদ অর্থ প্রদানের ৪টি অডিও কল রের্কড ফাসঁ। মেয়ে বিয়ে রাজি না হলেও পরিবারকে থেকে এ বাল্যবিবাহের বিশাল চাপ রয়েছে। ভোলা জেলা প্রশাসনের (এডিএম আব্দুল হালিম) বাল্যবিবাহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বোরহানউদ্দিনের ইউএনও আব্দুল কুদ্দসকে নির্দেশ দিলেও ব্যবস্থা নেয়নি ইউএনও।

নিরীহ ছেলের পরিবারকে ফাসাঁতে অবশেষে বের হয়ে আসছে অডিও রের্কডে চাঞ্চল্যকর কাহিনী। এ বিয়ের জন্য গডফাদার হিসেবে কাজ করছেন কাজী।

অডিও ফোন রেকর্ড:- মেয়ের মা:- কেমন আছো? তুই কাশোস কেন? ঠান্ডা লাগছে?।

মেয়ে:- ‘‘খারাপ ভাষায় উত্তর’’+ ওষুধ খাবোনা। যা রেকর্ড এ রয়েছে সামাজিকভাবে প্রকাশ করা অপরাধ।

মেয়ের মা:-কি করো শুয়ে রইছো, রোজা ধরছো?।

মেয়ে:- হ্যা, কি নেতায় কি করে? কয়লাম আর, হেরে দিয়া কি হরবেন আপনি।

মেয়ের মা:Ñ ঠাডা পড়ছে হে এহনো আয় নাই।

মেয়ে:- হেরি দিয়া কি হরবেন আমনে?।

মেয়ের মা:Ñ হেরে টাকা দিয়েছি হেতো আমাদের কাম করে দিবে, কাম করে দিবে নয়তো আমাদের টাকা ফেরত দিয়ে দিবে হেরপর তোরে আমরা আনমু।

মেয়ে:- এখান থেকে আমারে নেয়ার পর টাকা আনা যাইবোনা?।

মেয়ের মা:- আ আ- হেতো কইবো তোমরা মিলল্লা গেছো টাকা পাইবানা। এমনে ছাইড়া দিমু টাকা না লইয়া।

মেয়ে:- মিলল্লা গেছো টাকা দিয়ে দিতে বলেন। আমি এহানে থাকতাম কি আরো? এ হে।

মেয়ের মা:- তুই আমারে কম শিক্ষা দিলি না।

মেয়ে:- আমারে নাও তারপর টাকা আনো এখানে আমি আর থাকবো না, ২দিন ২দিন করতে করতে ২মাস হয়ে গেছে এহানে আমি আর থাকতাম না।

মেয়ের মা:- তই কি হরতো?। মেয়ে:- আমনে কথা ডাহেন কেন?। আমি এহানে থাকতাম কি আরে? ছুতা একটার একটা ধরে।

মেয়ের মা:- তাদাম দেশ গরম হয়ে গেছে। তোরে বললাম জাইসনা, তুই গেছোস বিদায় এমন হয়েছে। তুই গেছোস সাথে সাথে আইয়া পড়তি?।

মেয়ে:- একটার পর একটা ধরে। মেয়ের মা:- তুই কি হরতে চাস?।

মেয়ে:- নাচমু এহন, টাকা কি আমি দিয়াছি? ইস সব আমার দোষ হয়ে গেছে, একটার পর একটা করে।

মেয়ের মা:- তুই গেছোস বিধায় এরকেমর হয়েছে, কুত্তা জাকিররা কামড়ায় হেইতে কামড়ায়।রাহুল আলাদারের বাজারে যাই তয় এহন রাখ।

মেয়ে:- রোজা রাখতে পারছিনা কষ্ট হয়। মেয়ে আর মেয়ের মা এবিষয়ে ঝড়রার আরো ৩টি রেকর্ড এবং কাজী বিয়ে পড়াবে বলেও অপেক্ষা করতে বলেছেন তরুণীকে।

ভুক্তভুগী ছেলের পরিবার একাধিক বার প্রশাসনের দরজায় গেলেও কোন ব্যবস্থা পায়নি প্রশাসনের কাছ থেকে।

উল্লেখ্য, দৌলতখান উপজেলার দক্ষিণ জয়নগর ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাসিন্দা প্রবাসী মোঃ ভাষানীর মেয়ে বাল্যবিয়ের দাবী নিয়ে, বোরহানউদ্দিন উপজেলার কুতবা ইউনিয়নের বাসিন্দা প্রবাসী মোঃ মফিজের বাড়িতে বাল্যবিয়ের দাবী নিয়ে ২দিন অবস্থান করছে। জ¤œ সনদে অনুযায়ী ছেলের বয়স ১৬বছর ২মাস , মেয়ের বয়স ১৬বছর। এ নিয়ে চলছে নানা গুঞ্জন বাল্যবিবাহ পড়াতে কু-চক্র মহল দৌড়ঝাপ দিচ্ছেন ক্ষমতাধর ব্যক্তিদের নিকটে।

প্রবাসী মফিজের পরিবার অভিযোগ সূত্রে জানান, গত ২৩এপ্রিল রাতের অন্ধকারে তরুণী বিয়ের দাবী নিয়ে মফিজের বাড়িতে আসে। এরপরে বিয়ের দাবীতে অবস্থান চলমান রয়েছে তরুণীর। বাল্যবিবাহ মেনে না নিলে তরুণীর পরিবার থেকে হুমকি আসছে ধর্ষণ মামলা, চাদাঁদাবীসহ বসতবাড়ি থেকে উচ্ছেদ করার। ২৫এপ্রিল বুধবার রাত সাড়ে ৯টার দিকে ওই তরুণীর পরিবারের নেতৃত্বে ৫০-৬০জন বহিরাগত সন্ত্রাস বাহিনী দিয়ে বসতবাড়িতে হামলার চেষ্টা চালায় এবং ১০লাক্ষ টাকা চাদাঁদাবী করে হামলাকারীরা। সেই সাথে দেয়া হয়েছে বাল্যবিবাহ পড়ানোর ২৪ঘন্টার আল্টিমেটাম।

অবস্থানরত তরুণী জানান, আমার সাথে মফিজের ছেলে সাকিলের সাথে প্রেমের সম্পর্ক রয়েছে। এজন্য বিয়ের দাবী নিয়ে সাকিলের বাড়িতে অবস্থান করছি। সাকিলের সাথে আমি বিয়ে চাই।
তরুণীর চাচা জাকির জানান, ছেলে-মেয়ের বয়স হয় নাই। তবুও বিয়ে চাই দিতে হবে।
ইউপি চেয়ারম্যান জোবায়েদ আহমেদের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, মেয়ে-ছেলের বিবাহের বয়স হয়নি। বাল্যবিবাহ দন্ডনীয় অপরাধ। আমি প্রশাসনের সাহায্য কামনা করছি।

বোরহানউদ্দিন থানার ওসি অসিম কুমার জানান, বিষয়টি আমি শুনেছি থানা পুলিশ ঘটনাস্থলে গিয়েছেন। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।

এবিষয়ে বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী অফিসার আব্দুল কুদ্দস জানান, আমি মিটিং এ আছি বিষয়টি দেখতেছি।

এবিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল হালিম জানান, বাল্যবিবাহ দন্ডনীয় অপরাধ। এবিষয়ে বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী অফিসারকে নির্দেশ দিয়েছি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য।
পর্ব-১,

(আল-এম, ০৭জুন-২০১৮ইং)

SHARE