স্যাটেলাইট উৎক্ষেপণ: বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অনলাইন ডেস্ক: ভোলানিউজ.কম,

বাংলাদেশ সফলভাবে স্যাটেলাইট উৎক্ষেপণ করার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার বিকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দেন তার কন্যা।

গত শুক্রবার দিবাগত রাত দুইটা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হয় বাংলাদেশের প্রথম স্যাটেলাইট। জাতির জনকের উপাধি ব্যবহার করে এর নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু-১’।

দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণকে সরকার তাদের বড় সাফল্য হিসেবে বর্ণনা করেছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিবেচনায় ভারতের সঙ্গে স্থল সীমানা চুক্তি বাস্তবায়ন করে ছিটমহল বিনিময়, বাংলাদেশের সমুদ্র সীমা নির্ধারিত হওয়ার পর নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ সরকারের বড় সাফল্য।

স্যাটেলাইৎ উৎক্ষেপণের পর শনিবার ওবায়দুল কাদের জানান, আজ তারা সরকার ও দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাবেন।

বিকালে প্রধানমন্ত্রী প্রথমে সরকারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে দলের পক্ষ থেকে দেয়া শ্রদ্ধাঞ্জলীর সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সংসদ সদস্যদের পাশাপাশি কেন্দ্রীয় নেতারা।

প্রায় তিন হাজার কোটি টাকায় বাংলাদেশ যে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করেছে সেটির আয়ুষ্কাল ১৫ বছর। এটির ৪০টি ট্রান্সপর্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশ নিজে ব্যবহার করবে এবং ২০টি বিভিন্ন দেশের কাছে ভাড়া দেবে।

সাত বছরেই বিনিয়োগ করা টাকা উঠে আসবে বলে আশা করছে সরকার। আর পরের আট বছরের আয়ের পুরোটা লাভ হবে বলে হিসাব কষেছে সরকার।

এই স্যাটেলাইটের মেয়াদ শেষ হওয়ার আগেই আরও একটি স্যাটেলাইৎ উৎক্ষেপণ করা হবে বলে আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(আল-আমিন এম তাওহীদ, ১৪মে-২০১৮ইং)

SHARE