ভোলায় পুলিশ বাদী হয়ে ২৩০জনের বিরুদ্ধে মামলা, আতংকে এলাকাবাসী,

মেহেদী হাসান শরীফ-দৌলতখান,

ভোলানিু্জ.কম,

গত ১৮/০৪/২০১৮ইং তারিখ জেলে মৃত্যুর গুজবকে কেন্দ্র করে ৩ ঘন্টা উত্তপ্ত ছিল দৌলতখান। হামলা হয় পুলিশের উপর। ইটপাটকেল নিক্ষেপ করা মৎস্য কর্মকতার বাসভবনে। ২ জেলে, ২ পুলিশসহ আহত হয় ৪ জন। বিভিন্ন স্থানে প্রাথমিক চিকিৎসা নিয়েছে আরো প্রায় ২০ জন। পুড়িয়ে দেওয়া হয় অভিযান পরিচালনাকারীদের একটি নৌকা।
যেভাবে ঘটনার সূত্রপাত ঃ বুধবার বিকেল ৪ টায় অভিযানে নামে পুলিশসহ মৎস্য কর্মকতা জিল্লুর রহমান রিগান, নৌকার মাঝি নুরনবীসহ তার সাথে ৫ জন, পুলিশের এএসআই পিন্টু দাসসহ ৫ জন নদীতে অবৈধভাবে মাছ শিকারীদের পাকড়াও করতে ৪:৪০ ঘটিকায় চৌকিঘার সংলগ্ন স্থানে একটি নৌকাকে ধাওয়া করে। ধাওয়া করতে করতে পাতার খাল নামক মেঘনার জলসীমানায় চলে আসে। কাছাকাছি এসে অভিযানকারী নৌকা থেকে মাছ ধরা নৌকায় থাকা জেলেদের লাঠি দিয়ে আঘাত করলে মোঃ ইউসুফ নামের এক জেলে নদীতে পড়ে যায়। তাকে নদী থেকে উঠাতে গিয়ে সফিজল বাঘা নামের আরেক জেলে নদীতে পড়ে যায়। ঐ জেলেদের অভিযানকারী নৌকার মাঝি নুরনবী নদীতে পড়া অবস্থায় লাঠি দিয়ে পিটাতে থাকে। এতে ২ জেলে জ্ঞান হারিয়ে নদীতে ডুবে যায়। ঘটনা ঘটা অবস্থায় কূলে দাড়িয়ে শতশত মানুষ তা প্রত্যক্ষ করছিল। অভিযানকারীরা নৌকায় থাকা অবস্থায় ডুবে যাওয়া জেলের গুজব ছড়িয়ে পড়ে। কূল থেকে ৪/৫টি নৌকা গিয়ে মুমুর্ষ অবস্থায় ঐ জেলেকে প্রথমে দৌলতখান হাসপাতালে পরে ভোলা সদর হাসপাতালে প্রেরণ করে। কিন্তু ততক্ষণে কূলের মানুষগুলো উত্তেজিত হয়ে উঠে। এরই মধ্যে অভিযানকারী নৌকা ও থানার পার্শে এসে ভিড়ে।
যেভাবে সংঘর্ষ শুরু ঃ ৫:২০ মিনিটে অভিযানকারী নৌকা কূলে আসা সাথে সাথে জেলেদের নৌকাটিও একই জায়গায় এসে ভিড়ে। জেলেরা নৌকা থেকে নেমে পালানোর সময় অভিযানকারী নৌকা থেকে নুরনবী ও তার সাথে থাকা লোকজন জেলেদের পিটাতে থাকে। কূলে থাকা লোকজন জেলেদের উপর হামলার জবাব দেওয়ার জন্য ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। দৌলতখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন, এসআই ইমামসহ পুলিশ তাদের বাঁধা দেয়। প্রথমে পুলিশ মারমুখী থাকলেও পরে অবস্থার বেগতি দেখে জেলেদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা করে। তাদের সাথে যোগ দেয় পৌর যুবলীগের সভাপতি, আনোয়ার হোসেন সেলিম। কিন্তু উত্তেজিত জেলেদের থামানো যাচ্ছিল না। ৫:৪০ মিনিটে উপজেলা নির্বাহি কর্মকর্তা, জীতেন্দ্র কুমার নাথ থানার সামনে বেড়ীতে তার গাড়িতে চড়ে উঠে যান। কিন্তু অবস্থার বেগতিক দেখে গাড়ি ঘুড়িয়ে থানার মধ্যে অবস্থান নেন। এদিকে জেলেরা মিছিল সহকারে হাসপাতালের দিকে যেতে থাকে। থানার ফটকে অবস্থান নেয় পুলিশ।
হামলা ঃ ভবানীপুর ও পৌরসভা ৬নং ওয়ার্ড থেকে মহিলা ও পুরুষ একত্রিত হয়ে মৎস্য কর্মকর্তার বাস ভবন লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। অন্য দিকে পৌরসভার ১, ২, ৩নং ওয়ার্ডের জেলেরা উত্তর মাথায় বিক্ষোভ করতে থাকে। ইউএনও’র বাসায় কোন ধরনের হামলা হয়নি।
থানার ফটকে বিক্ষোভ ঃ উত্তর মাথায় বিক্ষোভকারীরা থানার ফটকে বিক্ষোভ করে এবং ইটপাটকেল নিক্ষেপ করে। সেখানে ওসি তদন্ত মোঃ রফিকুল ইসলামসহ পুলিশের একটি দল অবস্থান নেয়।
ফটকের ভিতরে ঃ ওসি এনায়েত ও এসআই ইমাম তখন উপজেলা কমপ্লেক্সে অবস্থান করছিল। সর্বোচ্চ দৈর্য্যরে পরিচয় দেয় পুলিশ।
অবরুদ্ধ পুলিশ ঃ আহত পুলিশ কনস্টেবল মুজিবুর রহমান-কে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইমারজেন্সিতে ১জন এএসআইসহ ৩ পুলিশ সদস্যকে উত্তোজিত মহিলা ও জেলেরা অবরুদ্ধ করে রাখে। পরে থানা থেকে পুলিশ গিয়ে তাদেরকে উদ্দার করে।
রাজনৈতিক হস্তক্ষেপ ঃ ঘটনা যখন উত্তপ্ত ৬:৩০ মিনিটে হঠাৎ উত্তর মাথা থেকে শতশত মানুষ লাঠি নিয়ে থানার দিকে যেতে থাকে। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আলম খান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন জাহাঙ্গীর, ভবানীপুর ইউনিয়নের চেয়ারম্যান গোলাম নবী নবু, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ হাসান, পৌর যুবলীগের সভাপতি আনোয়ার হোসেন সেলিম-দের নের্তৃত্বে হামলাকারীদের ধাওয়া করে থানার ফটক থেকে সরিয়ে দেয়। পড়ে ৭:৩০ মিনিটে আবার মানুষজন উত্তেজিত হয়ে লাঠিসোটাসহকারে হসপিটাল রোড হয়ে সামানে এগুতে থাকলে উপজেলা চেয়ারম্যান এর নের্তৃত্বে একটি মিছিল তাদেরকে ধাওয়া ছত্রভঙ্গ করে দেয়। পরে উপজেলা চেয়ারম্যান শহীদ মিনারে বক্তব্য রাখেন এবং সবাইকে বাড়ি চলে যেতে বলেন।
অতিরিক্ত পুলিশ ঃ ভোলা থেকে এএসপি’র নের্তৃত্বে অতিরিক্ত পুলিশ ও ডিবি’র ওসির নের্তৃত্বে ডিবি পুলিশের একটি দল দৌলতখান থানায় এসে ইউএনও-কে নিয়ে উপজেলা কমপ্লেক্সে তার বাস ভবনে যান। সেখানে রুদ্ধদার বৈঠক করে মৎস্য কর্মকর্তা রিগান তার পরিবারের সদস্যদের নিয়ে ৯:৩০ মিনিটে ভোলার উদ্দেশ্যে রওয়ানা করে। ভোলা থেকে অতিরিক্ত পুলিশ আসার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে যত অভিযোগ ঃ মৎস্য কর্মকর্তা রিগান এখানে যোগদান করার পরেই বিতর্কের জন্ম দিয়েছে। তার বিরুদ্ধে ভুড়ি ভুড়ি অভিযোগ। নদীতে অভিযানে গিয়ে জেলেদের মারধর, লাখ লাখ টাকার জাল বিক্রি, নৌকা আটকিয়ে উৎকোচের অভিযোগ, পুলিশ সাথে না নিয়ে একাএকা অভিযানে গিয়ে নৌকা আটকিয়ে টাকা নেওয়া তিনি গোপালগঞ্জ থেকে এসেছেন তাই কাউকে পড়োয়া করেন না এ ধরনের কথাবার্তা ছড়িয়ে কাউকে গুরুত্ব দিতে চাচ্ছেন না। এ সবই বিক্ষোভে অংশ নেওয়া মানুষের অভিযোগ।
মাঝি নুরনবী ঃ গত ৫ বছর শুধু নুরনবীর নৌকা দিয়ে অভিযান পরিচালনা হওয়ার কারণে গোটা মেঘনায় বাণিজ্য শুরু করেছে সে। বিশেষ বিশেষ নৌকায় সাদা পতাকা দিয়ে টাকা নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সেসব নৌকায় সাদা পতাকা থাকে ঐসব নৌকা অভিযানে আটক হয় না। নৌকা প্রতি ৫০ হাজার টাকা করে নেওয়ার অভিযোগ আছে। আবার যেসব নৌকা আটক করা হয় ঐ নৌকাগুলোর জেলেদের কাছ থেকে মালিকের মোবাইল নাম্বার সংগ্রহ করে নদী থেকে কন্ট্রাক করে নির্দিষ্ট জায়গায় টাকা পৌছিয়ে দিলে নদীতেই ছেড়ে দেওয়া হয়। নৌকা থেকে জাল নিয়ে অন্যত্রে বিক্রির বহু অভিযোগ রয়েছে নুরনবীর বিরুদ্ধে।
মামলা ঃ এএসআই পিন্টু দাস বাদী হয়ে ১৯/০৪/১৮ইং তারিখ ২৯জনকে চিহ্নত ১৫০-২০০ জনকে অজ্ঞাত করে একটি মামলা করা হয়েছে যার নং-১১। বহুল বিতর্কিত নুরনবীকে বাদী করে অন্য একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
আতঙ্ক ও ক্ষোভ ঃ জেলেদের হয়রানী করতে পারে এরকম আতঙ্ক বিরাজ করছে জেলে পল্লীতে। কারণ নাটের গুরু নুরনবীকে গ্রেফতার করার কথা দূরে থাক বরং তাকে বাদী বানিয়ে জেলে ও সাধারণ মানুষদের হয়রানী করতে মামলা করার পায়তারা চলছে বলে জানিয়েছেন জেলেরা। সাবেক এক ইউপি সদস্য ৪ জন মৎস্য আড়ৎদার, ১ জন প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীর বিরুদ্ধে জেলেদের উষ্কে দেওয়ার অভিযোগ রয়েছে। মূলত তারাই পিছন থেকে ঘটনার কলকাঠি নেড়েছেন।

(আল-আমিন এম তাওহীদ,২০এপ্রিল.১৮ইং)

SHARE