২৫৮ ব্যক্তির চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ হাইকোর্টের

সরকারের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পে মাঠ সহকারি পদে কর্মরত ২৫৮ ব্যক্তির চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহষ্পতিবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার মো. মনিরুজ্জামান, মো. শাহিন আলম ও উল্লাপাড়া উপজেলার মো. গোলাম মোস্তফা, কৃষ্ণ চন্দ্রসহ ২৫৮ জনের করা পৃথক রিট আবেদনে এ রায় দেওয়া হয়।

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খন্দকার বশির আহমেদ ও আল আমীন সরকার।

সরকার ২০০৯ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্প চালু করে। পরবর্তীতে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার জন্য ২০১৪ সালে আইন করা হয়। এ আইনের পর ২০১৫ সালে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক চাকরি প্রবিধানমালা করে সরকার। পরের বছর ২০১৬ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারিদের চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করে সরকার। এরপর ওই বছরের জুলাই থেকে বেতন দেওয়া শুরু করে ব্যাংকটি। কিন্তু সরকার ২০১৬ সালের ৩১ অক্টোবর পৃথক একটি প্রজ্ঞাপন দিয়ে বলে যে একটি বাড়ি একটি খামার প্রকল্প অব্যাহত থাকবে। এরপর ব্যাংকটিতে কর্মরতদের পুনরায় একটি বাড়ি একটি খামার প্রকল্পে স্থানান্তর করা হয়। এ অবস্থায় সরকারের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। এই রিট আবেদনে রুল জারি করেন আদালত। এই রুলের ওপর চুড়ান্ত শুনানি শেষে আজ বৃহস্পতিবার এ রায় দেন।

SHARE