শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ মহাকাশ স্পর্শ করেছে- ভোলায় ড. শান্ত

বিশেষ প্রতিনিধি – ভোলানিউজ.কম,

বিশিষ্ট অর্থনীতিবীদ ডক্টর অাশিকুর রহমান শান্ত বলেছেন, বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বাংলাদেশ আজ মহাকাশ স্পর্শ করেছে। এটা দেশ ও জাতির গৌরব। জননেত্রী শেখ হাসিনা যখনি ক্ষমতায় আসেন তখনি এ দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটে। দেশ আজ উন্নয়নে ভরপুর, এই উন্নয়নের ধারবাহিকতা রক্ষায় আবারো নৌকা প্রতিকে ভোট দিয়ে দেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে হবে।

বুধবার (১৬মে) বিকাল ৪টার দিকে ভোলা শহরের উকিলপাড়া শান্তনীড় বাসভবনের মিলনায়তনে ভোলা-২ আসনের দৌলতখান উপজেলা আওয়ামী লীগের কর্মীদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় কর্মীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

এসময় আশিকুর রহমান আরো বলেন,  যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ । “স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে এবং গ্রাউন্ডে সিগন্যালও পাঠিয়েছ। স্যাটেলাইট উৎক্ষেপণের সময় প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ বাংলাদেশের একটি প্রতিনিধিদল এই স্যাটেলাইট উৎক্ষেপণ প্রত্যক্ষ করেন। ‘বঙ্গবন্ধু-১ প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সময়োপযোগী উদ্যোগও যার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ভিশন রয়েছে।বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বহু বাংলাদেশীও এই স্যাটেলাইট উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার ও ওয়েবকাস্ট প্রত্যক্ষ করেন।এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ কৃত্রিম উপগ্রহের অধিকারী বিশ্বের ৫৭তম দেশের মর্যাদা অর্জন করেছে। মহাকাশে প্রায় ৫০টির উপর দেশের দুই হাজারের উপর স্যাটেলাইট বিদ্যমান। এগুলোর মধ্যে রয়েছে-আবহাওয়া স্যাটেলাইট, পর্যবেক্ষক স্যাটেলাইট, ন্যাভিগেশন স্যাটেলাইট ইত্যাদি। তবে বিএস-ওয়ান হল যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট। টিভি চ্যানেলগুলোর স্যাটেলাইট সেবা নিশ্চিত করাই বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রধান কাজ। এর সাহায্যে চালু করা যাবে ডিটিএইচ বা ডিরেক্ট টু হোম ডিশ সার্ভিস। এছাড়া যেসব জায়গায় অপটিক কেবল বা সাবমেরিন কেবল পৌছায় নি সেসব জায়গায় এ স্যাটেলাইটের সাহায্যে নিশ্চিত হতে পারে ইন্টারনেট সংযোগ। তাই দেশকে উন্নয়নের মহাসমুদ্রে পরিনত করতে হলে শেখ হাসিনার বিকল্প নেই। আগামি নির্বাচনে নৌকা প্রতিকে ভোট দিয়ে জননেত্রী শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে।

(আইএম, ১৬মে -২০১৮ইং)

SHARE