মেঘনায় মাছ কম থাকায় জেলেদের দূর্ভোগ

 

টিপু সুলতান

দ্বীপ জেলা ভোলা, নদীর চারপাশে ঘেরা এ দ্বীপটি। দ্বীপ জেলা ভোলার এ মেঘনা নদীতে ইলিশ সহ বিভিন্ন প্রজাতির সুসাধু মাছ জেলেরা ঝাঁকে ঝাঁকে আনন্দের সাথে ধরছে।
কিন্তুু বর্তমানে মাছের সংখ্যা কম থাকায় জেলেদের মধ্যে দুর্ভোগের দেখা দিয়েছে। ইতিমধ্যে মেঘনা নদীতে ইলিশ সহ নানান প্রজাতির মাছের সংখ্যা কমে যাওয়ায় জেলেসহ ব্যবসায়ীদের মধ্যে হতাশা লক্ষ করা গেছে। ভোলার নাছির মাঝি, তুলাতুলি , কাঠির মাথা, ইলিশা চড়ার মাথা সহ কয়েকটি মাছ ঘাট ঘুরে দেখা গেল ইলিশ সহ কোন প্রজাতির মাছ জেলেদের জালে ধরা না পরায় মাছ ব্যবসায়ীদের ও জেলেদের মধ্যে নেই কোন আমেজ। চোখে মুখে হতাশ ভাবে কেটে যাচ্ছে তাদের অসহায়ের দিনগুলো। মৎস্য ব্যবসায়ী মোঃ মাইন উদ্দিন জানান, নদীতে আমরা লক্ষ লক্ষ টাকা জেলেদের মধ্যে অ্যাডভান্স দিয়ে ব্যবসা করে আসছি।নদীতে মাছ কম থাকায় জেলেরা আমাদেরকে ঠিকমতো মাছ দিতে পারছে না তাতে আমাদের ব্যবসায় মোটা অংকের লস গুনতে হচ্ছে।
জেলে মোঃ জাহাঙ্গীর আলম জানান, নদীতে মাছ না থাকায় আমরা ব্যবসায়ীদের অ্যাডভান্স এর টাকা খাওয়ার পরেও ধারদেনা করে ঘরে বসে বসে খাচ্ছি। এরকম পরিস্থিতিতে আমাদের ফ্যামিলি সহ আমরা ভবিষ্যত জীবন কিভাবে কাটাবো তা নিয়ে চিন্তার মধ্যে আছি।

নদীতে একইভাবে মাছ কম পড়তে থাকলে জেলে ও ব্যবসায়ীদের মধ্যে যে দুর্ভোগের সৃষ্টি হয়েছে তা আরো বৃদ্ধি পেতে পারে।

SHARE