ভোলায় ধর্ম নিয়ে কটুক্তি ব্যাংক কর্তাকে আদালতে তলব

ইয়াছিনুল ঈমনঃ

ভোলা নিউজ-২০.০৪.১৮

ইসলাম ধর্মকে নিয়ে কটুক্তি করার অভিযোগে সোনালী ব্যাংক বরিশাল শাখার এজিএম শ্রী মধুসুদন হালদারকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার ভোলার বোরহানউদ্দিন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত এ আদেশ প্রদান করেন।
সি,আর-১১৩/২০১৮ইং নং মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালে ভোলার সোনালী ব্যাংক আঞ্চলিক কার্যালয়ে কর্মরত এজিএম শ্রী মধুসুদন হালদার ২১ আগষ্ট ভোলা শাখার ব্যবস্থাপক আলহাজ্ব মোঃ তাজুল খালিদ হজ্ব পালনের উদ্দেশ্যে মক্কা শরীফ যাওয়ার পূর্বে বিদায় অনুষ্ঠানে মুসলিম রীতি নীতির কঠোর সমালোচনা এবং তার দাড়ি নিয়ে কটুক্তি করেন। এছাড়া ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ পবিত্র হজ্বের অপব্যাখ্যা করে বলেন, হজ্ব পালন করতে সৌদি আরব যাওয়ার প্রয়োজন হয় না। বাংলাদেশে বসেই হজ্ব পালন করা যায়।
অন্যদিকে ভোলা সোনালী ব্যাংকের আরেক কর্মচারী মোঃ কামাল ২০১৬ সালের ২৫ আগষ্ট থেকে ৩দিনের সরকারী ছুটিতে তাবলীগ জামায়েতে যাওয়ায় তাহাকে অফিসে ডেকে এনে গাল-মন্দ করেন এবং তাবলীগ জামায়ত সম্পর্কে কটুক্তি, আপত্তিকর মন্তব্য ও তাবলীগ জামায়তকে সন্ত্রাসী সংগঠন বলে উল্লেখ করেন। আগামীতে যদি তাবলীগ জামায়াতে যায় তাহলে কামালকে পুলিশে দেওয়ারও ভয়ভীতি দেখান।
মধুসুদনের ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করার প্রতিবাদে তাৎক্ষনিকভাবে ভোলার তৌহিদী জনতা তার বিরুদ্ধে সোচ্চার হন এবং প্রচারপত্র বিলি করেন। তার বিরুদ্ধে ভোলা পৌর সভার ১নং ওয়ার্ড আবহাওয়া সড়কের বাসিন্দা অবসর প্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আলহাজ্ব সৈয়দ হারিছুর রহমান গত ২৪ মে ২০১৭ তারিখে লিগ্যাল নোটিশ দিয়ে কৃতকর্মের ক্ষমা প্রার্থণার জন্য পত্রিকায় লিখিত বক্তব্য প্রদানের কথা বলা হলেও তিনি তা করেন নাই। তার এই মন্তব্য নিয়ে ওই সময় দৈনিক কালেরকণ্ঠে গত ৭ জুন ২০১৭ তারিখে একটি প্রতিবেদন প্রকাশ পায় । যার শিরোনাম ছিল ‘ইসলাম নিয়ে কটুক্তির অভিযোগে ভোলায় ব্যাংক কর্মকর্তাকে লিগ্যাল নোটিশ, বিক্ষোভ’। দৈনিক আজকের ভোলা পত্রিকায় ‘ইসলাম ধর্ম, হজ¦ ও তাবলীগ দাড়ি নিয়ে কটুক্তি করায় প্রতিবাদ বিক্ষোভ মিছিলে পুলিশের বাঁধা, এবং দৈনিক বাংলারকণ্ঠ পত্রিকায় ‘সোনালী ব্যাংকের এজিএমের বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার প্রতিবাদে ভোলায় প্রতিবাদ সমাবেশ’ শীর্ষক শিরোনামে সংবাদ প্রচারিত হয়।
কিন্তু দীর্ঘ দিন অতিবাহিত হওয়ার পরেও মধূসুূন কটুক্তির জন্য লিখিত বা মৌখিক ক্ষমা না চাওয়ায় ইসলাম ধর্মের মৌলিক বিষয়গুলি নিয়া অবমাননা করায় গতকাল (১৯ এপ্রিল) বৃহস্পতিবার ভোলা জেলার সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট মোহাম্মদ নাছির বাদী হয়ে একটি মামলা দায়ের কনের। যার নং- সি,আর-১১৩/২০১৮ইং (বোর)। ওই মামলায় নাছির আদালতের কাছে আসামীর বিরুদ্ধে ধর্ম অবমাননার জন্য দন্ডবিধি আইনের ২৯৮ ধারা ও ৫০৬(২) দন্ডবিধি মোতাবেক গ্রেফতারী পরোয়ানা জারী করে সুবিচার চাহিয়া আবেদন করেন। নাছিরের ওই মামলা আদালত আমলে নিয়ে আগামী ২৭ মে ২০১৮ইং তারিখের মধ্যে মধুসুদনকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

SHARE