বিজয়ের ৫০ বছর : যেতে হবে অনেক দূর

 

।। তাইফুর সরোয়ার ।।

এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা। ১৯৭১ সালের ২৫ মার্চ গভীর রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর হামলা চালালে যে প্রতিরোধ শুরু হয়, দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৬ই ডিসেম্বর বাংলার আকাশে লাল সবুজের নতুন সূর্য উদয়ের মাধ্যমে নিশ্চিত হয় বিজয়ের। বিশ্ব মানচিত্রে বাংলাদেশ আত্মপ্রকাশ লাভ করে নতুন দেশ হিসেবে। ডিসেম্বর মাস তাই আমাদের বিজয়ের মাস। সকল গ্লানি ভুলে সামনে এগিয়ে চলার প্রেরণার মাস।

মুজিব বর্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আজ পূর্ণ হতে চলছে বিজয়ের ৫০ বছর। বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অগ্রগতি অনেক। বাংলাদেশ এখন আর পৃথিবীতে ভিক্ষার ঝুলি নিয়ে হাত পাতার দেশ হিসেবে পরিচিত নয়। এক সময়ের তলা বিহীন ঝুড়ি “বাংলাদেশ” সামাজিক ও মানব উন্নয়নের অনেক সূচকে এখন অনেক উন্নত দেশকেও টেক্কা দেওয়ার সক্ষমতা অর্জন করেছে। অনেকে আন্তর্জাতিক সংগঠন ও সমৃদ্ধশালী দেশ বাংলাদেশের অগ্রগতি ও সাফল্যের প্রশংসা করেছেন। বাংলাদেশ এখন আর দুর্বল অর্থনীতির দেশ নয়। বাংলাদেশের মানুষের গড় আয় বেড়েছে। স্বঅর্থায়নে পদ্মাসেতুসহ বিভিন্ন মেগা প্রজেক্ট বাস্তবায়নের স্বক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ।

বিজয়ের ৫০ বছরে আমাদের অর্জন অনেক, কিন্তু আমাদের যেতে হবে অনেক দূর। দেশের উন্নয়নের অগ্রগতিকে ম্লান করে দেয় দুর্নীতি নামক মনুষ্যসৃষ্ট এক ভয়াবহ ব্যাধি।
এখন আমাদের প্রতিবাদ করতে হবে অন্যায়ের। যুদ্ধ করতে হবে দুর্নীতি, বৈষম্য, অশিক্ষা, দারিদ্র্যের বিরুদ্ধে। একাত্তরে বাংলার সূর্য সন্তানরা স্বেচ্ছায় যুদ্ধে ঝাপিয়ে পরেছিল বলে আমরা পেয়েছি একটি স্বাধীন দেশ। আজকে আমরা দুর্ণীতি, বৈষম্যের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিলে আমাদের আগামী প্রজন্ম পাবে একটি বৈষম্য, ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতিমুক্ত সুন্দর বাংলাদেশ।

SHARE