করোনা জয়ী মীমের জন্য শুভ কামনা

 

তাইফুর সরোয়ারঃ-

সানজিদা খানম মীম। বাবার সাথে নিজেও ছিলেন সংক্রমণ ব্যাধি করোনা ভাইরাসে আক্রান্ত। স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে নিজ বাড়িতে স্বাস্থ্য বিধি মেনে আইসোলশনে থেকে তারা দুজনেই আক্রান্ত হওয়ার ১৩ দিনের মধ্যে সুস্থ্য হয়ে উঠেন। স্বাস্থ্য বিভাগ ও জেলা পুলিশ করতালির মধ্য দিয়ে তাদের ফুলেল শুভেচ্ছা জানায়।

মীম তার চাচা এইচ এম জাকিরের ফেসবুক আইডির মাধ্যমে তার করোনাকালীন অবস্থার কিছু আবেগঘন কথা তুলে ধরেন। সেখানে সে একদিকে যেমন তাদের এই দুঃসময়ে খোঁজ খবর নিয়ে, সাহস যুগিয়ে যারা পাশে ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, অন্যদিকে যারা এই সময়ে তাদের এবং তাদের পরিবারকে কটুক্তি করেছেন, করোনাকে তাদের অভিশাপের ফসল মনে করেছেন, সেই সকল লোকদের প্রতি তার চাপা ক্ষোভ ও বিদ্বেষ প্রকাশ করেন। মীমের বক্তব্যে এই পোশাকী সভ্য সমাজের প্রতি তীব্র ঘৃনা প্রকাশ পেয়েছে, যারা তাদের এই দুঃসময়ে পাশে না দাঁড়িয়ে বরং উপহাস করেছে, অসহযোগীতা করেছে। মীম তার করোনা পরবর্তী জীবনের স্বাভাবিক চলাফেরা নিয়েও সংকিত। তার ধারনা অনেকই তাকে বাঁকা চোখে দেখবে। তার সাথে চলতে, কথা বলতে ইতস্তত বোধ করবে।

করোনা ভাইরাস কোন অভিশাপের ফসল নয়। সারা পৃথিবী আজ এই মহামারিতে আক্রান্ত। বাংলাদেশেও ক্রমাগত বাড়ছে আক্রান্তের সংখ্যা। চিকিৎসা বিজ্ঞানীদের মতে প্রথমে এই ভাইরাসের জ্বর, কাশিসহ কিছু সাধারণ উপসর্গ থাকলেও বর্তমানে উপসর্গ বিহীনভাবেই এই ভাইরাস আক্রান্ত করছে মানুষকে। সে হিসেবে বাংলাদেশের মত ঘন বসতিপূর্ণ দেশে, যখানে খুব কম লোকই সচেতন, সেখানে করোনাভাইরাস ছড়িয়ে পরতে পারে খুব সহজে। আজ মীম ও তার পরিবার আক্রান্ত হয়েছে, কাল আমি বা আমার পরিবার যে আক্রান্ত হবো না তার নিশ্চয়তা কি! তখনতো আমি বা আমার পরিবারকেও একঘরে করা হবে।

চিকিৎসকদের মতে করোনা আক্রান্ত ব্যক্তির পর পর দুইিটি পরীক্ষার রেজাল্ট নেগেটিভ আসলে সে করোনা মুক্ত। তারপরও অধিক সতর্কতার জন্য তাকে আরো কয়েক দিন কোয়ারান্টাইনে থাকার পর সে সুস্থ ব্যক্তিদের সাথে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পরাবে। সে হিসেবে মীম এবং তার পরিবারেরও রয়েছে স্বাভাবিকভাবে চলাচলের অধিকার। আর এটা নিশ্চিত করতে হবে একই সমাজে আমরা যারা বসবাস করি।

মীম শুধু একটি নাম নয়, মীম হচ্ছে আত্নবিশ্বাসের প্রতীক। করোনায় আক্রান্ত হয়ে সে মনোবলতো হারায়-ই নি, বরং জ্বলে উঠেছে আপন শক্তিতে। স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে চিকিৎসকদের প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করে সে জয় করেছে করোনাকে। মীম ভোলাবাসীকে প্রমান করে দেখিয়েছে করোনা কোন দুরারোগ্য ব্যাধি নয়, প্রয়োজনীয় সতর্কতা এবং সঠিক নির্দেশনা অনুসরণ করনে মুক্তি মিলবে করোনা থেকে।

মীমসহ সকল করোনা জয়ীদের জন্য রইল শুভ কামনা। নতুন পৃথিবীতে তাদের স্বাগতম।

SHARE