রুট ক্যানেল নিয়ে কিছু কথা।।

হেলথ কর্নার |

রুট ক্যানেল হলো একটি ডেন্টাল পদ্ধতি যাতে দাঁতের পাল্প বা সজ্জা অপসারণ করাকে বোঝায়। এই সজ্জা স্নায়ু, সংযোগকারী টিস্যু এবং রক্তনালি দ্বারা গঠিত যা দাঁতের বৃদ্ধিতে সহায়তা করে। এখন যদি ডেন্টিস্টের কাছে যান তবেই নিশ্চিত হতে পারেন যে রুট ক্যানেল দরকার। যাই হোক, কিছু কারণ আছে যা খেয়াল রাখা উচিত।

সাধারণ রুট ক্যানেল লক্ষণগুলো :

১. রুট ক্যানেলের প্রয়োজন হতে পারে এমন লক্ষণগুলোর মধ্যে একটি হলো ক্রমাগত ব্যথা। এটি এমন ব্যথা যা সর্বদা বিরক্ত করে বা মাঝে মাঝে চলে যায় কিন্তু তবুও হঠাৎ ফিরে আসে।

২. যদি গরম কফি পান বা ঠান্ডা আইসক্রিম খেয়ে থাকেন তখন আপনার দাঁত ব্যথা হয়, এর জন্য রুট ক্যানেল। ট্রিটমেন্ট প্রয়োজন হতে পারে।

৩. যখন একটি দাঁত সংক্রমিত হয়, দাঁতের গোড়ায় পুঁজ জমা হতে থাকে এবং মাড়ি ফোলা বা নরম থাকে তখন এই চিকিৎসার প্রয়োজন হতে পারে।

৪. মাড়িতে ফোঁড়া হতে পারে। সংক্রামিত দাঁত থেকে পুঁজ নিষ্কাশন হতে পারে, যার ফলে একটি অপ্রীতিকর স্বাদ বা গন্ধ হতে পারে। কখনো কখনো ক্ষত স্থান থেকে পুঁজ নিষ্কাশন হয় না। ফলস্বরূপ, চোয়াল দৃশ্যমানভাবে ফুলে যেতে পারে।

৫. যখন একটি দাঁতের সজ্জা সংক্রমিত হয়, তখন এটিকে কালো দেখাতে পারে। দাঁতে দুর্বল রক্ত সরবরাহের কারণে এটি ঘটে থাকে।

৬. দাঁতে খাওয়া বা স্পর্শ করার সময় যদি আপনার ব্যথা হয় তবে এর অর্থ হতে পারে সজ্জার চারপাশের স্নায়ুগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

৭. যদি দুর্ঘটনায় দাঁত ফেটে যায়, খেলাধুলা করার সময় বা এমনকি শক্ত কিছুতে কামড় দিয়ে দাঁতের ক্রাউন ফাটল ধরে তখন ব্যাকটেরিয়া দাঁতের সজ্জায় পৌঁছাতে পারে।

৮. একটি সংক্রামিত দাঁত শিথিল বোধ করতে পারে। কারণ সংক্রামিত সজ্জা থেকে পুঁজ দাঁতের হাড়কে নরম করতে পারে। দাঁত নড়াচড়া শুরু করলে এই রুট ক্যানেল চিকিৎসা প্রয়োজন হতে পারে।

একটি রুট ক্যানেল কতক্ষণ সময় নেয়?

দাঁতে সংক্রমণের পরিমাণের ওপর নির্ভর করে, রুট ক্যানেল চিকিৎসার জন্য এক বা দুটি অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হতে পারে। গড়ে, একটি রুট ক্যানেল সম্পূর্ণ হতে প্রায় ৩০ থেকে ৬০ মিনিট সময় লাগতে পারে। যদি একাধিক শিকড় সহ একটি বড় দাঁতের চিকিৎসা করেন তবে এটি দেড় ঘণ্টা পর্যন্ত সময় নিতে পারে। রুট ক্যানেল শুরু করার আগে, ডেন্টিস্ট ক্ষতিগ্রস্ত দাঁতের ডেন্টাল এক্স-রে করতে দিবেন। এটি ক্ষতির পরিমাণ নির্ধারণে সহায়তা করে এবং নিশ্চিত করে রুট ক্যানেল অবশ্যই লাগবে কিনা।

রুট ক্যানেল পদ্ধতির সুবিধা কী?

* সংক্রমণকে অন্য দাঁতে ছড়ানো থেকে বিরত রাখবে। * চোয়ালের হাড়ের ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করে। * দাঁত তোলার প্রয়োজনীয়তা দূর করে।

SHARE