রাস্তায় নয় এখন দোকান মহল্লাগুলোতে

নুরউদ্দিন আল মাসুদঃ

রাস্তাকে বাদ দিয়ে এবার মহল্লায় মহল্লায় দোকানের সারি -এমন চিত্র দেখা যায় ভোলা পৌরসভার ৮ নং ওয়ার্ডের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাসস্ট্যান্ডের দক্ষিনপূর্বদিকে অজুদমিয়া সড়কে।প্রায় ১ কিলোমিটার বিস্তৃত এই সড়কটি।হাজার হাজার মানুষের বসবাস এই অঞ্চলে।এই সময়ে ভোলা পৌরসভার সকল অঞ্চল নিঝুম হলেও জনসমাগমে ভরপুর এই সড়কটি।

বাসস্ট্যান্ড একটি জনজমাগমপূন্য ও জনাকীর্ণ এলাকা।প্রতিদিন হাজার হাজার মানুষের জনজমাগম হয় এই জায়গাটিতে।তাই বাসস্ট্যান্ডের আশেপাশে দেখা যায় অনেক অনুমোদনহীন চায়ের দোকান,ফাস্টফুডের দোকান ও ফলের দোকান।করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যাওয়ার পর এবং সরকারিভাবে নিত্যপ্রয়োজনীয় ও ঔষধের দোকান ছাড়া বাকি দোকানগুলোতে নিষেধাজ্ঞা দেওয়ার পর সকল দোকান বন্ধ রয়েছে।

তবে কিছু অসাধু অনুমোদনহীন দোকানদাররা সরকারি বিধিবিধান অমান্য করে বাসস্ট্যান্ড থেকে দোকান তুলে এনে মহল্লায় মহল্লায় পুনরায় দোকান স্থাপন করেছেন।বিক্রি করছেন বিঁড়ি, সিগারেট, চা সহ নানা ধরনের খোলা খাবার যাতে রয়েছে করোনায় আক্রান্তের শতভাগ প্রভাব এবং যা সরকারি নিয়ম বহির্ভূত।ফলে রাস্তায় থাকা লোকগুলোকে সকালে,বিকেলে ও সন্ধ্যায় সারি বেধে আড্ডা দেওয়ার চিত্র দেখা যাচ্ছে এই দোকানগুলোতে।

যেখানে করোনা ভাইরাস মোকাবেলা ও প্রতিরোধ করার লক্ষ্যে জনসমাগম, সমাবেশ বন্ধ করেছে সরকার, সেখানে নিজ স্বার্থ হাসিলের জন্য হাজার হাজার মানুষকে করোনার ঝুকিতে ফেলছে এই সমস্ত লোভী ব্যবসায়ীরা।

স্থানীয়রা জানায়-“প্রতিদিন শত শত বহিরাগত লোক এ অঞ্চলে প্রবেশ করে। তারা নিয়মিত সকালে,বিকালে দোকানগুলোতে আড্ডা দেয়।ফলে বিষন ঝুকিতে আছে তারা।

তাই তারা মেয়র মনিরুজ্জামান মনির ও প্রাশাসনের দৃষ্টি কামনা করছেন।

SHARE