মনপুরায় মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত।

শহিদুল ইসলাম মনপুরা প্রতিনিধি ।

“মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।উক্ত অনুষ্ঠানে মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা কার্যক্রমের অগ্রগতি ও পর্যালোচনা করা হয়।

সোমবার( ২৭ ফেব্রুয়ারী) সকালে মনপুরা অফিসার্স ক্লাব হলরুমে সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)বাস্তবায়নে স্থানীয় সরকার প্রতিনিধি এবং বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে অধিভুক্ত স্বাস্থ্য বিভাগ ওপরিবার পরিকল্পনা বিভাগের সহযোগীতায় মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

মনপুরা উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার এর সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনপুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান মিসেস সেলিনা আক্তার।
মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক, জাকির হোসেন এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন,দক্ষিন সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা,ডা. কবির সোহেল।

এইছাড়া আরো উপস্থিত ছিলেন,উপজেলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার,রেবু,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ফয়জুর রহমানসহ মনপুরা উপজেলার গুরুত্বপূর্ণ সরকারী ও বেসরকারী কর্মকর্তাবৃন্দ এবং পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর কর্মকর্তা ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

প্রকল্প ব্যবস্থাপক, জাকির হোসেন জানান,দক্ষিন সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্যসেবায় গত ছয় মাসে নরমাল ডেলিভারি হয়েছে ৪৭ জন মায়ের ।এবং স্বাস্থ্যসেবা নিয়েছেন ৪২৪ জন ।

সভায় উপজেলা নির্বাহী অফিসার বলেন- “মনপুরা উপকূলীয় প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর প্রজনন ও প্রাথমিক স্বাস্থ্যসেবা সমুহের মান উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে। এই প্রকল্পের ফলে স্বাস্থ্যসেবা বঞ্চিত চরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হবে। এই দুর্গম অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করণের মাধ্যমে তাদের স্বাস্থ্যঝুঁকি হ্রাস পাবে।

উল্লেখ্য যে,সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)বাস্তবায়নে স্থানীয় সরকার প্রতিনিধি এবং বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে অধিভুক্ত স্বাস্থ্য বিভাগ ওপরিবার পরিকল্পনা বিভাগের সহযোগীতায় মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের মাধ্যমে মিডওয়াইফ ও মেডিকেল এসিস্ট্যান্ট নিয়োগ প্রদান করা হয়েছে। প্রকল্পটি সরকারী, বেসরকারী ও স্থানীয় সরকারের তত্বাবধানে ত্রিপক্ষীয় অংশীদারত্বের ভিত্তিতে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার ২টি ও মনপুরা উপজেলার ২টি ইউনিয়নে বাস্তবায়ন হয়েছে।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE