মনপুরায় প্রভাবশালীদের দখলে বনবিভাগ

 

 

সোহান সোহাগ মনপুরা প্রতিনিধি।।

দিন দিন প্রভাবশালীদের আয়ত্তে চলে যাচ্ছে মনপুরার বনভূমি। ইতিমধ্যে বিপুল পরিমাণ সামাজিক বনায়ন ও ম্যানগ্রোভ বনাঞ্চল থেকে গাছ কাটছেন স্থানীয় প্রভাবশালীরা। প্রভাবশালীরা অবাধে ধ্বংস করে চলেছে বনসম্পদ। বনভূমি ধ্বংষের জন্য বনবিভাগ ও স্থানীয় প্রভাবশালীদের দায়ী করছেন স্থানীয়রা।

বন বিভাগের তথ্য মতে, ভোলা জেলার মনপুরা উপজেলায় মোট ৫ হাজার একর বনভূমি রয়েছে। এসব বনভূমি ধ্বংষ করছেন স্থানীয় প্রভাবশালীরা। সরকারের কোটি কোটি টাকা লোকসান করছেন স্থানীয় প্রভাবশালীরা, তথ্য প্রমান থাকা সত্ত্বেও মনপুরার বনবিভাগ চুপ করে আছেন। তাহলে কি বনবিভাগের সাথে স্থানীয় প্রভাবশালী চোরাকারবারিদের যোগাযোগ আছে।

স্থানীয়দের দাবি, এভাবে যদি চলতে থাকে তাহলে অচিরেই নদী ভাঙ্গন ও বনাঞ্চল ধ্বংস হয়ে যাবে। তাতে করে হুমকিতে পড়তে পারে মনপুরার সৌন্দর্য। শুধু মাত্র রাজনৈতিক সদিচ্ছার অভাবে এটা রোধ করা সম্ভব হচ্ছে না বলে দাবি তাদের।

বনদস্যুদের বিরুদ্ধে বার বার অভিযোগ করলেও বনবিভাগ কার্যত নিশ্চুপ রয়েছে বলে অভিযোগ পরিবেশ কর্মীদের।

স্থানীয়রা বলেন, বনভূমি রক্ষার জন্য আমরা দীর্ঘদিন থেকে বনদস্যুদের বিরুদ্ধে বনবিভাগ কে অভিযোগ করে আসছি। কিন্তু বনবিভাগের ধারাবাহিক কার্যক্রম না থাকায় এবং তাদের সদিচ্ছার অভাবে আজকে বন উজাড় হতে চলেছে।
বনবিভাগ ভোলা জেলার প্রধান বন সংরক্ষক তৌফিক সাহেব বলেন
বনভূমি দখল ও বন উজাড়ে জড়িতদের বিরুদ্ধে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে বলে জানাচ্ছে বন বিভাগ।

মনপুরা বনবিভাগের প্রধান রেঞ্জার সুমন দাস বলেন, আমরা প্রতিনিয়ত বন উজাড়ের প্রতিরোধে অভিযান পরিচালনা করছি। থানা প্রশাসন ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় আমরা চোরাকারবারিদের ধরতে কার্যক্রম পরিচালনা করছি।

বন বিভাগের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে ১০০ জন ভূমিদস্যুর বিরুদ্ধে মামলা করেছে বন বিভাগ।

SHARE