ভোলয় বেড়িবাঁধ কেটে ফেলায় ডুবতে পারে ইলিশা রাজাপুর

মনজু ইসরাম/টিপু সুরতানঃ
আবোহাওয়া আফিসের মতে জোয়ারের সময় বুলবুল আঘাত হনলে ডুবে যেতে পারে পুরো ইলিশা ও রাজাপুরের বড় অংশ।
ভোলার ইলিশায় পুরাতন বেড়িবাঁধ কেটে ফেলায় আতংকে রয়েছেন মেঘনা পাড়ের কয়েক হাজার মানুষ। ডাল চর, কলাতলির চর, চর জহিরুদ্দিন কুকড়ি মুকরি, ধুবলার সহ সাগর বুকের চরের মানুষ ফেরেনি আশ্রয়কেন্দ্রে, বিপর্যয়ের মধ্য ৩ লক্ষ মানুষ। ভোলায় ১০ নাম্বার বিপদ সংকেত চলছে। আবহাওয়া অফিসের মতে ৭ ফিট জলোচ্ছাস হলে বেড়িবাঁধ কাটা থাকায় ডুবে যেতে পারে মেঘনা পাড়ের ইউনিয়নের কয়েক হাজার বাড়ি ঘর।
সদর উপজেলার মেঘনা পাড়ের ইলিশা পয়েন্টে পুরোনো বেড়িবাঁধ কেটে ফেলায় মেঘনা পাড়ের মানুষ আতংকের মধ্যে রয়েছেন। ইলিশা জংশনের বাজার ব্যাবসায়ীরা জানান, নতুন বেড়িবাঁধ তৈরী করতে পানি উন্নয়ন বোর্ড পুরাতন বেড়িবাধ কেটে তার মাটি নতুন বাঁধে দেয়া ও নতুন বেড়িবাঁধের কাজ শেষ না করতে পারায় এই সমস্যার সৃষ্টি হয়েছে।
তবে এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের কোন উত্তর পাওয়া যায়নি।
জেলা আওয়ামীলীগের সংঘঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব ভোলা নিজউজকে বলেছেন, বেড়িবাঁধের ব্যাপারটি তিনি খতিয়ে দেখছেন, প্রয়োজনে ভোলার অভিবাবক তোফায়েল আহমেদকে জানিয়ে দ্রুত ব্যাবস্থা নিবেন। বিপ্লব আরো বলেন, বুলবুল মোকাবেলায় জননেতা তোফায়েল আহমেদের নির্দেশে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে জেলা আওয়ামীলীগ। আওয়ামীলীগের জেলা কার্যালয়ে জরুরী বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে সকল উপজেলার নেতা কর্মীদের প্রশাসনের সাথে সমন্য়য় করে কাজ করে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী ‘বুলবুল’ মোকাবিলায় ভোলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে জেলা আওয়ামীলীগ ইতোমধ্যে ৬৪৮টি আশ্রয়কেন্দ্র খুলে দেওয়া হয়েছে সেখানে দলীয় নেতাকর্মীদের পাশা পাশি ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সম্পাদকদের সাথে চেয়ারম্যান মেম্বারদেরও দায়িত্বে থেকে ত্রান বিতরনের ব্যাপারটি নিরবিচ্ছিন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে। গঠিত ৯২টি মেডিক্যাল টিমের সাথেও দলীয় নেতা-কর্মীদের কাজ করার নির্দেশ দেয়া হয়েছে।
বিপ্লব আরো জানান, মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশে ত্রাণ মন্রনালয় ইতোমধ্যে নগদ ১০ লক্ষ টাকা পাঠিয়েছেন সাথে ২০০ মেট্রিকটন চালও দিয়েছেন। আশ্রয় কেন্দ্রের জন্য ২ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠিয়েছে। তার ১০০০ প্যাকেট সকালেই চরফ্যাশনের আশ্রয়কেন্দ্র গুরোতে পাঠিয়ে দেয়া হয়েছে। প্রাণহানী এড়াতে সকলকে একযোগে কাজ করার আহব্বানও জানান জেলা আওয়ামীলীগের এ নেতা। তিনি দুর্যোগ পরবর্তীতে উদ্ধার কাজে অংশ গ্রহনের জন্য জেলার সকল নেতা কর্মীরা প্রস্তুত রয়েছেন বলেও ভোলা নিউজকে জানিয়েছেন তিনি।
মনিরুল ইসলাম
ভোল-০৯.১১.১৯

SHARE