ভোলায় বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে বর্ষবরণ

বিশেষ প্রতিনিধি,ভোলানিউজ.কম,

১৪এপ্রিল/২০১৮ইং,

ভোলায় জেলা প্রশাসন সহ নানা সংগঠনের বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে বাংলা নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপন। ১৪ এপ্রিল (শনিবার) ছিলো বাঙালির প্রানের উৎসব পহেলা বৈশাখ দিনটি উদযাপন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। ভোলার বিনোদন কেন্দ্রগুলোতেও ছিলো দর্শনার্থীদের উপচে পড়া ভীড়। নতুন বছরকে বরণ করে নিতে নতুন সাজে পরিবার পরিজন নিয়ে পর্যটন স্পটগুলোতে ভিড় করে ভ্রমনপিপাসূরা।
ভোলা জেলা প্রশাসন ঃ
দিনের শুরুতেই জেলা প্রশাসনের আয়োজনে অফিসার্স কাব বটমূলে ছিলো স্থানীয় শিল্পকলা একাডেমী ও শিশু একাডেমীর শিল্পীদের পরিবশেনায় প্রভাতী সাংস্কৃতিক অনুষ্ঠান।
সাংস্কৃতিক আয়োজন শেষে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। ব্যানার ফেস্টুন সহ বর্ণিল সাজে সজ্জিত হয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে বাঙালির ঐতিহ্য তুলে ধরে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। কেউ সেজেছে কৃষক কেউ কামাক, কুমার, বর-বউ, জেলে ইত্যাদি। মঙ্গল শোভাযাত্রাটি ভোলার প্রধান সড়ক প্রদক্ষিন করে আবার জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়।
প্রভাতী সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, সাবেক সচিব এম মোকাম্মেল হক, জেলা ও দ্বায়রা জজ ফেরদৌস আহমেদ, জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, পুলিশ সুপার মোকতার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আলমগীর কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা: মো: মোজাহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার শফিকুল ইসলাম প্রমুখ।
হালিমা খাতুন স্কুল এন্ড কলেজ ঃ
হালিমা খাতুন স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়েছে বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৪ এপ্রিল (শনিবার) স্কুল হলরুমে এ আয়োজন করে স্কুল কর্তৃপক্ষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সাবেক সচিব এম মোকাম্মেল হক, জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, নাজিউর রহমান ডিগ্রি কলেজ অধ্যক্ষ এম.মাকসুদুর রহমান, সমাজসেবক গোলাম কিবরিয়া জাহাঙ্গীর, প্রতিষ্ঠান প্রধান টিপু সুলতান সহ প্রমুখ। অনুষ্ঠানে নাচে গানে কবিতায় বর্ষবরন করেন আগত শিল্পী সহ শিক্ষার্থীরা।
ভোলা থিয়েটারের আয়োজনে বর্ষ বরন ঃ
বিকাল ৪টায় জেলা পরিষদ প্রাঙ্গনে জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলুর সহযোগীতায় ও ভোলা থিয়েটারের আয়োজনে ছিলো বর্ষবরণ ১৪২৫ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ভোলা থিয়েটারের শিল্পীদের পরিবশেনায় অনুষ্ঠান দেখতে ভিড় সহ¯্রাধিক মানুষ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা ও দ্বায়রা জজ ফেরদৌস আহমেদ, জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, পুলিশ সুপার মোকতার হোসেন, অধ্যক্ষ রুহুল আমিন জাহাঙ্গীর, অধ্যক্ষ আফসার উদ্দিন বাবুল, অধ্যক্ষ শাফিয়া খাতুন, চেম্বার অব কমার্স পরিচালক শফিকুল ইসলাম প্রমুখ।
যুব রেড ক্রিসেন্ট ঃ
বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি “ভোলা ইউনিট এর যুব রেড ক্রিসেন্ট” সদস্যরাও। ১৪ এপ্রিল সকালে ভোলা ইউনিট অফিসে আলোচনা সভা, পান্তা ভোজ, নববর্ষের গান, নৃত্যানুষ্ঠান সহ নানা আয়োজনে বাংলা নববর্ষকে বরন করে নেয় তারা। সংগঠনটি জেলা প্রশাসন এর আয়োজনে মঙ্গল শোভাযাত্রার অংশ নেয়।
এসময় উপস্থিত ছিলেন ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম, নির্বাহী সদস্য মো: ফেরদৌউস আহমেদ ও চেম্বার অব কর্মাস এর পরিচালক মো: শফিকুল ইসলাম প্রমুখ।
এসময় আরো উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট প্রধান আদিল হোসেন তপু, উপ-প্রধান মো: আনোয়ার হোসেন, রাবিদ, মিশুক, মো: সাদ্দাম হোসেন, নোমান, খাদিজা মিম, গোপাল চন্দ্র দে প্রমুখ।
হেল্প এন্ড কেয়ার ঃ
যেখানে সকলের দামি কাপড় পড়ে বড় রেস্টেুরেন্ট খাওয়া দাওয়া ও ঘোরাঘুরি করার কথা সেখোনে স্বেচ্ছাসেবী সংগঠন হেল্প এন্ড কেয়ার সদস্যরা সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে ভোলার শহরের বাংলা স্কুল মাঠে পহেলা বৈশাখ উদযাপন করে। তাদের পহেলা বৈশাখের নতুন কাপড় এবং একত্রে বাঙালির ঐতিহ্য পান্তা খায় হেল্প এন্ড কেয়ারের সদস্যরা।
এ সময় উপস্থিত ছিলেন, হেল্প এন্ড কেয়ার প্রতিষ্ঠাতা অমি আহমেদ, হেল্প এন্ড কেয়ারের সভাপতি আকলিমা টুকু, সাধারণ সম্পাদক সিয়াম আহমেদ, প্রচার ও আইটি সম্পাদক ইমতিয়াজুরর রহমান, এম শরীফ আহমেদ, মোঃ তুনির, মুনিয়া ইসলাম, চাঁদনী, মোঃ রাফসান, মোঃ রাকিব, মোঃ ইমন, মোঃ রাজিব, মোঃ শাকিব, সামাদ, শুভ, শামিম, ওয়াহিদ ইমন প্রমুখ।
জেলা ফুলকুঁড়ি আসর ঃ
ভোলা জেলা ফুলকুড়ি আসর বাংলা নববর্ষ উপলক্ষে র‌্যালী, ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরনের আয়োজন করেছে। এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা বিএনপি সভাপতি ও ফুলকুঁড়ি আসরের সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর। বিশেষ অতিথি ছিলেন ভোলা জেলা ক্রিড়া সংস্থার সহ-সভাপতি ও ফুলকুঁড়ি আসরের উপদেষ্টা ফয়সাল আহমেদ, বাংলার কন্ঠের স্টাফ রিপোর্টার এইচ আর সুমন। সভাপতিত্ব করেন, ফুলকুঁড়ির পরিচালক রোকন উদ্দিন। সঞ্চালনা করেন, ফুলকুড়ির সাবেক পরিচালক জাবেদ মাহমুদ ফিরোজ। স্বাগত বক্তব্য রাখেন, সহকারী পরিচালক শাহরিয়ার ইফতি মুন্না।
এছাড়া ফুলকুঁড়ি আসরের অন্যান্য নেতৃবৃন্দ ও ফুলকুঁড়ি আসরের সকল সদস্যবৃন্দ ও সদস্যদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
বিভিন্ন পর্যটন স্পটগুলোতে বৈশাখী উৎসব ঃ
ছুটির দিনে চাকুরীজীবি সহ সকল মানুষ পরিবার ও প্রিয়জনদের নিয়ে ঘোরাঘুরি করতে ভালোবাসে আর পহেলা বৈশাখতো বিশেষ দিন তার উপর ছুটির দিন ও বটে। তাই ছুটির দিনে ভিড় ছিলো ভোলা শাহবাজপুর মেঘনা পর্যটন কেন্দ্র (তুলাতুলি) ও ভোলা সরকারী স্কুল মাঠ ও বাঘমারা ব্রীজ, কাঠিমাথা (মেঘনাপাড়), জংশন, ভেদুরিয়া ফেরীঘাট সহ পর্যটন স্পটগুলোতে। সকাল থেকেই মানুষ প্রিয়জনদের সাথে বাংলা নতুন বছরে সময় কাটাতে আসে পর্যটন এলাকাগুলোতে। বর্ষবরণকে কেন্দ্র করে ভোলা শাহবাজপুর মেঘনা পর্যটন কেন্দ্র কর্তৃপক্ষও রেখেছিলো বিশেষ আয়োজন। শিশুদের জন্য বিভিন্ন রাইড, স্পীড বোড ও নৌকায় নদী ভ্রমন, সাংস্কৃতিক অনুষ্ঠান। সব মিলিয়ে এক মেলায় পরিনত হয়েছিলো পার্কটি।

(আল-আমিন এম তাওহীদ)

SHARE