ভোলায় নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কার  ||  শিল্পাঞ্চল স্থাপনের নতুন দিক উন্মোচন।।

 

// তাইফুর সরোয়ার //

প্রকৃতিক গ্যাস সম্পদে সমৃদ্ধ দ্বীপ জেলা ভোলা। ১৯৯৩-৯৪ সালে ভোলার বোরহানউদ্দিনের শাহবাজপুর ক্ষেত্রে প্রথম গ্যাস আবিষ্কৃত হয়। ভোলায় মোট ৩টি গ্যাসক্ষেত্রে নয়টি কূপ রয়েছে। এগুলোর মধ্যে বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুরে ছয়টি, সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে দুটি এবং ইলিশায় একটি। ভোলায় গ্যাস ক্ষেত্র আবিস্কৃত হওয়ার পর থেকেই দ্বীপবাসী ভোলায় শিল্পাঞ্চল ও ইপিজেড নির্মাণের দাবী করে আসছে। শিল্পাঞ্চল ও ইপিজেড নির্মাণ হলে ভোলায় অবকাঠামোগত উন্নয়ন হবে, ভোলার শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসা সেবার মান বাড়বে, ভোলার বেকার ছেলে মেয়েদের কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

সম্প্রতি ভোলার ইলিশার নতুন কূপে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন সফলভাবে সম্পন্ন হওয়ায় ভোলায় শিল্পাঞ্চল ও ইপিজেড নির্মাণের সুযোগ আরো প্রসারিত হলো।

শিল্প কারখানা স্থাপনের জন্য যা যা প্রয়োজন তার সবই বর্তমানে ভোলায় বিদ্যমান। শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন উৎপাদনের জন্য প্রয়োজন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ। বর্তমানে ভোলাতে গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালু থাকায় এবং তিনটি গ্যাস ক্ষেত্রে নয়টি গ্যাস কূপ আবিস্কৃত হওয়ায় ভোলায় শিল্পাঞ্চল স্থাপিত হলে বিদ্যুৎ ও গ্যাসের সরবরাহের কোন সমস্যা থাকবে না। শিল্প কারখানা স্থাপনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হলো সহজ যোগাযোগ ব্যবস্থা। ভোলা জেলার তিন দিকে নদী এবং একদিকে সাগর অবস্থিত। এই নৌ পথ ব্যবহার করে সহজে এবং সাশ্রয়ী খরচে শিল্পের জন্য কাঁচামাল ভোলায় নিয়ে আসা যাবে এবং উৎপাদিত পন্য ঢাকাসহ সারাদেশে পাঠানো যাবে এবং বিদেশে রপ্তানির জন্য চট্টগ্রাম, পায়রা এবং মংলা সমুদ্র বন্দরে পৌছানো যাবে। তুলনামূলক সস্তা শ্রম বাজার এবং অপেক্ষাকৃত জমির দাম কম থাকায় ভোলায় শিল্পাঞ্চল স্থাপিত হলে অল্প সময়েই তা সাফল্যের মুখ দেখবে।

অপার সম্ভাবনাময় জেলা ভোলায় শিল্পাঞ্চল স্থাপনে সরকারকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। ভোলার রাজনৈতিক ব্যক্তিবর্গকে আরো উদ্যোগী হয়ে দেশের বৃহৎ শিল্পগোষ্ঠীর কর্ণধারদের সারোজমিনে শিল্প কারখানা স্থাপনের জন্য তাদের ভোলায় ভ্রমণের ব্যবস্থা করাতে হবে। অতিরিক্ত জনসংখ্যার ভারে ভারাক্রান্ত ঢাকা এবং এর আশপাশের জেলায় নতুন শিল্প কারখানা স্থাপনের অনুমতি না দিয়ে শিল্প কারখানা স্থাপনের সকল সুযোগ সুবিধায় সমৃদ্ধ দ্বীপ জেলা ভোলা হতে পারে সঠিক বিকল্প।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE