ভোলায় জেলে পল্লীতে হাহাকার

টিপু সুলতান#
ভোলায় জেলে পল্লীতে চলছে হাহাকা,নদীতে মাছ ধরতে যাওয়া সরকারি নিষেধাজ্ঞা, অন্যদিকে চলছে অভাবের সংসারে খরচের চাপ। সে অভাব মেটাতে মেঘানায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ৯ জেলেকে আটক করেছে ভোলা জেলার তজুমদ্দিন পুলিশ প্রশাসন।

এসময় ৪০ হাজার মিটার জাল ও ১ টি নৌকা জব্দ করা হয়। পরে আটককৃতদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল জরিমানা করা হয়। উপজেলা মৎস্য অফিস সুত্রে জানা গেছে, বৃহস্পতিবার দিবাগত রাতে নির্বাহী ম্যাজেস্ট্রেট দিদারুল আলমের নেতৃত্বে কোষ্টকার্ড মেঘানার বিভিন্ন স্থানে অভিযান চালায়।

এসময় লালমোহন তজুমদ্দিনের মেঘানা মোহনায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার অপরাধে ৯ জেলেকে আটক করে।

পাশাপাশি জব্দ করে ১টি মাছ ধরার নৌকাসহ ৪০ হাজার মিটার জাল। শুক্রবার সকালে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ দিদারুল আলম মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৫ ধারায় ৭ মৎস্যজীবীকে এক বছর করে বিনাশ্রম কারাদন্ড দেয় এবং অপ্রাপ্তবয়স্ক হওয়ায় ২ শিশু জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করেন।

দন্ডপ্রাপ্ত জেলেরা হলেন, ইউনুছ (৪০), মমিন (৩৮), সিরাজ (৪০), সিদ্দিক (২০), হান্নান (২২), কালাল হোসেন (২৮), মাহবুব (২২)। আটককৃত জেলেদের প্রত্যেকেই লালমোহন উপজেলার ধলীগৌরনগর ইউনিয়নের কুমারখালী, কুন্ডেরহাওলা এলাকার বাসিন্দা।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান জানায়, আটককৃত জেলেদের জেল জরিমানার পাশাপাশি জাল স্লুইজঘাটে এনে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং নৌকা মৎস্য অফিসের হেফাজতে রাখা হয়।

SHARE