ফ্রান্স; বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে শতাধিক পুলিশ আহত।।

পূর্ব পশ্চিম
অনলাইন ডেস্ক

পেনশন বিল সংস্কারের বিরুদ্ধে ফ্রান্সে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে দেশটির শতাধিক পুলিশ আহত হয়েছেন। সোমবার (১ মে) মহান মে দিবসে দেশটিতে বিক্ষোভের আয়োজন করা হয়েছিল। এদিন ফ্রান্সজুড়ে হওয়া সংঘর্ষে এতো বিপুল সংখ্যক আহতের এই ঘটনা ঘটে।

এছাড়া বিক্ষোভের সময় ব্যাপক সহিংসতার ঘটনাও ঘটে এবং প্রায় ৩০০ জনকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার (২ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সাম্প্রতিক পেনশন সংস্কারে ক্ষুব্ধ বিক্ষোভকারীদের সাথে ফ্রান্সজুড়ে সংঘর্ষে কমপক্ষে ১০৮ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন।

তিনি বলেছেন, ফ্রান্সে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে এতো বিশাল সংখ্যক পুলিশ আহত হওয়ার ঘটনা অত্যন্ত বিরল। এছাড়া সহিংসতার সময় ২৯১ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বিবিসি বলছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সাম্প্রতিক পেনশন সংস্কারের বিরুদ্ধে মে দিবসের বিক্ষোভে ফ্রান্সজুড়ে লাখ লাখ মানুষ অংশ নেন। সোমবারের এই বিক্ষোভের বেশিরভাগই শান্তিপূর্ণ হলেও উগ্রপন্থি দলগুলো এদিন পুলিশের ওপর পেট্রোল বোমা ও আগুন নিক্ষেপ করে।

জবাবে কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে পাল্টা প্রতিক্রিয়া জানায় পুলিশ। বিক্ষোভ ও সংঘর্ষে কতজন বিক্ষোভকারী আহত হয়েছেন তা অবশ্য স্পষ্ট নয়।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE