করোনার সফল টিকা তৈরির দাবি ইতালি

 

তাইফুর সরোয়ারঃ-

করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এমন পরিস্থিতিতে এই ভাইরাস মোকাবেলার জন্য বিশ্বের বিভিন্ন দেশ মরিয়া হয়ে ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেনের মতো বিভিন্ন দেশ ভ্যাকসিন তৈরিতে চেষ্টা চালাচ্ছে নিরন্তর। আর এরই মধ্যে ইতালির বিজ্ঞানীরা দিলেন সুসংবাদ। তারা দাবি করছেন, এই ভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করার জন্য তারা একটি ভ্যাকসিন তৈরি করেছেন যা মানুষকে করোনা থেকে রক্ষা করবে।

ইতালির টাকিস নামে এক সংস্থা এই করোনার ভ্যাকসিন তৈরি করেছে। এটি ইঁদুরে দেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। আর এর ফলে মানুষের কোষেও এটি কাজ করবে বলে আশা করা হচ্ছে। রোমের স্প্যালানজানি হাসপাতালে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে।

টাকিসের সিইও লুইগি অরিসিচিও জানিয়েছেন, এই প্রথম এমন একটি অত্যন্ত উন্নত পর্যায়ের ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে যা মানবদেহে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। গ্রীষ্মের পরই মানবদেহে এর পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

করোনার এই ভ্যাকসিন ইঁদুরের শরীরে এরই মধ্যে প্রয়োগ করা হয়েছে। স্পালানজানি হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, এটি এখন পর্যন্ত বিশ্বে প্রথম ভ্যাকসিন যা করোনাকে প্রতিহত করার প্রমাণ দিয়েছে। আশা করা যায় যে এটি মানুষের শরীরেও কাজ করবে। এর একটি টিকা দেওয়ার পরে, ইঁদুরের দেহে অ্যান্টিবডিগুলো তৈরি শুরু হয়ে যায়। যা ভাইরাসগুলো মানুষের কোষগুলোতে সংক্রমিত হতে বাধা দিতে পারে বলে জানিয়েছেন অরিসিচিও।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

SHARE