এ বছর অনলাইন ও এসএমএস এ এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

 

তাইফুর সরোয়ারঃ-

করোনা ভাইরাস (কোভিড ১৯) মহামারি পরিস্থিতির মধ্যেই এ বছর ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশনা মেনেই শিক্ষার্থীদের ফল সংগ্রহ করতে বলা হয়েছে। তাই, চলতি বছর এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল দেয়া হবে। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফল প্রকাশ করা হবে। আর কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না।

বুধবার (২০ মে) দাখিলের ফল সংগ্রহে পরীক্ষার্থীদের জন্য এসব নির্দেশনা জারি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। একই সাথে এসএমএস এর মাধ্যমে ফল পেতে শিক্ষার্থীদের প্রি-রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে।

কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনো অবস্থাতেই পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল পাঠানো হবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসএসসি ও দাখিল ভোকেশনালের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে।

নতুন এই পদ্ধতিতে প্রাক নিবন্ধন করা থাকলে ফলাফল প্রকাশের সাথে সাথে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। প্রাক নিবন্ধনের জন্য যেকোন মোবাইল অপারেটরের মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে SSC অথবা DAKHIL লিখে একটি <space> দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখে আবার একটি <space> দিয়ে প্রার্থীর রোল নম্বর, তারপর আরো একটি <space> দিয়ে ২০২০ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে (চার্জ প্রযোজ্য) ।

SSC/DAKHIL<>Board Name<>Roll<>Year -Send>16222

** Example : SSC BAR 123456 2020 Send- 16222

প্রতিটি শিক্ষাবোর্ডের নামের সংক্ষিপ্ত রূপ:

1. BARISHAL BOARD: BAR
2. DHAKA BOARD: DHA
3. CHITTAGONG BOARD: CHI
4. COMILLA BOARD: COM
5. DINAJPUR BOARD: DIN
6. JESSORE BOARD: JES
7. SYLHET BOARD: SYL
8. MYMENSINGH BOARD: MYM
9. RAJSHAHI BOARD: RAJ
10. MADRASAH BOARD: MAD
11. TECHNICAL BOARD: TEC

প্রি-রেজিস্ট্রেশনের শেষ সময় ফলাফল প্রকাশের ২৪ ঘন্টা পূর্ব পর্যন্ত।

উল্লেখ্য আগামী ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

SHARE