এসএসসি উত্তীর্ণদের সমীপে : পাড়ি দিতে হবে অনেক দূর

 

।। তাইফুর সরোয়ার।।

একজন শিক্ষার্থীর প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবনে এসএসসি পরীক্ষার গুরুত্ব অনেক বেশি। বর্তমান শিক্ষা ব্যবস্থায় পিইসি ও জেএসসি প্রথম ও দ্বিতীয় পাবলিক পরীক্ষা হলেও কর্মক্ষেত্র ও বাস্তব জীবনে এসএসসি পরীক্ষার ফলাফলকে একজন শিক্ষার্থীর প্রাতিষ্ঠানিক শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়। তাই প্রতি বছর-ই এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে এক ধরনের উত্তেজনা বিরাজ করে।

সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ সকলকে প্রাণঢালা শুভেচ্ছা। দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রমের ফসল তোমাদের এই সাফল্য। তাই তোমরা আন্তরিক অভিনন্দন গ্রহণ করো। পরীক্ষায় যারা কাঙ্ক্ষিত ফল করতে পারনি, অল্প একটুর জন্য যাদের প্রত্যাশিত জিপিএ হাত ছাড়া হয়ে গেছে, তাদের মনে আর কষ্ট পুষে রাখার কারণ নেই। আজকের আত্মীয় স্বজনদের রক্ত চক্ষু, বন্ধুদের বাঁকা চাহনির কষ্ট ও শোককে শক্তিতে পরিণত করো। কঠোর অধ্যবসায়ের মাধ্যমে এইচএসসি’তে একটি ভালো রেজাল্ট করে দেখিয়ে দাও নিজের মেধার সর্বোচ্চ। আর যারা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারনি, তাদেরও হতাশ হওয়া যাবেনা। উত্তীর্ণ হতে পারনি বলে যে জীবন শেষ হয়ে গেছে- তা কিন্তু নয়। মনে রাখতে হবে পৃথিবীর অনেক বড় মানুষ-ই কিন্তু তাদের প্রথম জীবনে মেধার যথাযথ স্বাক্ষর রাখতে পারেন নি। তাই বলে তারা কিন্তু দমে যাননি। পরিশ্রম এবং অধ্যবসায়ের দ্বারা তারা পরবর্তী জীবনে তাদের বিভিন্ন কাজের মাধ্যমে পৃথিবীকে ঋণী করেছেন। আত্নবিশ্বাস নিয়ে আবার চেষ্টা কর, সাফল্যের পিছনে লেগে থাকো অবিরাম। এবার জয় আসবেই, ইনশাআল্লাহ।

স্কুল জীবন ও কলেজ জীবনের মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। স্কুল জীবনের বন্দীদসা, শিক্ষকদের কঠিন শাসন থেকে কলেজ জীবনে কিছুটা স্বাধীনতার স্বাদ পাওয়া যায়। হঠাৎ করে স্বাধীনতা পেয়ে অনেকে আবার বেপরোয়া হয়ে ওঠে। নিজেদের মধ্য একটা বড় বড় ভাব চলে আসে। তোমাদের ভুললে চলবেনা যে- তোমরা সাফল্যের একটি প্রথমিক ধাপ অতিক্রম করেছে মাত্র, এখনও পাড়ি দিতে হবে অনেক দূরের পথ।

এইচএসসি’র দুটো বছর তোমাদের জন্য জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এইচএসসি’তে ভালো লেখাপড়ার মাধ্যমে তোমরা নির্ধারন করতে পারবে তোমাদের আগামী গন্তব্য। কঠিন সিলেবাস এবং সময় অল্প থাকায় শিক্ষাবর্ষের শুরু থেকে লেখাপড়ায় মনোযোগী না হলে তোমাদের জন্য তালে তাল মিলিয়ে চলতে অনেক অসুবিধা হবে।

তোমাদের সামনে এখন দুটো পথ উন্মুক্ত- একটি হলো ভালো পথ এবং আরেকটি হলো মন্দ পথ। ভালো পথটা কাঁটায় ভরা, কিন্তু সাফল্য এই পথের শেষ সীমানায়। আর মন্দ পথটাকে অপাতঃ দৃষ্টিতে আকর্শনীয় মনে হয়। শটকাটে সাফল্য পাওয়ায় অনেক লোভনীয় অফার থাকে এই পথে। কিন্তু এই পথের শেষ আছে শুধু হতাশা, দুঃখ আর পরাজয়। মনে রাখতে হবে সাফল্যের শটকাট কোন রাস্তা নেই। অসৎ বন্ধুদের সাথ মিশে অনেকে-ই মাদক, ইভ টিজিং, সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদের মতো জঘন্য কাজের সাথে জড়িয়ে পরে ধ্বংস করে দেয় নিজেদের সোনালী ভবিষ্যৎ। তাই বন্ধু নির্বাচনে অধিক সতর্কতা ও বুদ্ধির পরিচয় দিতে হবে। তোমাদেরকে মেধা, প্রজ্ঞা এবং বিবেক দিয়ে খুব সাবধানে পা চালাতে হবে। সামান্য একটু ভুল যেন সারাজীবনের আফসোসের কারণ না হয়ে দাঁড়ায়।

লক্ষ্য স্থির রেখে অবিরাম পরিশ্রম করে যাও। সুন্দর পরিকল্পনার মাধ্যমে দিনের ২৪ ঘন্টাকে ভাগ করে নাও। সময়ান্তে সাফল্য তোমাদের হাতে ধরা দিবেই, ইনশাআল্লাহ।

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকলের জন্য রইল শুভ কামনা। নিজেদের মেধা ও যোগ্যতা দিয়ে তোমরা-ই বিনির্মাণ করবে আগামীর বাংলাদেশ।

SHARE