আগের চেহারায় ফিরছে ভোলা : নিরাপদ থাকতে সচেতনতার বিকল্প নেই

 

 

।। তাইফুর সরোয়ার।। 

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আরোপিত অঘোষিত লকডাউন গতকাল থেকে শিথিল করার পর সারা দেশের মতো ভোলা শহরও রূপ নিচ্ছে চির চেনা ব্যস্ত চেহারায়।

আজ সরেজমিনে ভোলার বিভিন্ন মার্কেট ও দোকানে গিয়ে দেখা গেছে লকডাউন পূর্ববর্তী অবস্থার মতো লোক সমাগম। বেশির ভাগ লোকের কাছে মাস্ক থাকলেও অনেকে আবার মাস্ক ঝুলিয়ে রেখেছে গলার কাছে। পন্য কিনা বেচার সময়ও মানা হচ্ছে না প্রয়োজনীয় সামাজিক দূরত্ব। চক বাজারে রিক্সা গাড়ি চলাচল করায় সেখানে সৃষ্টি হয়েছে যানজট। এই যানজটের মধ্যে পথচারীরা একে অন্যের গা ঘেঁসে রাস্তা পারাপার হচ্ছেন। শহর থেকে ইলিশা, ভেলুমিয়া, চরফ্যাশন বাসস্ট্যান্ড সড়কে চলাচল করা বোরাক, আলফার মতো ছোট গণ পরিবহনগুলো চলছে সামাজিক দুরত্বের নিয়ম নীতিকে তোয়াক্কা না করে। বেশির ভাগ বোরাক, আলফাকে দেখা গেছে আগের মতো গাদাগাদি করে সাত/আট জন যাত্রী নিয়ে চলাচল করছে।

বিশ্বের সাথে তাল মিলিয়ে অর্থনীতির চাকা সচল রাখতে সরকার প্রায় ৬৭ দিন পরে অফিস আদালত, ব্যবসায় বানিজ্য, দোকান পাট, গণপরিবহন সব খুলে দিয়েছে। এদিকে দেশে ক্রমেই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে এখন আমরা নিজেরা সচেতন না হলে করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে বাঁচার কোন উপায় নেই। করোনায় আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানে দেখা যায় বেশির ভাগের বয়স ৪০-৫০ এর উপরে। আবার আক্রান্তের প্রথম থেকে চিকিৎসকদের নির্দেশনা মানায় ৭০ বছরের উপরের বয়সের অনেকেও সুস্থ হয়ে ফিরেছেন স্বাভাবিক জীবনে। অর্থাৎ যাদের শ্বাসকষ্ট, ডায়াবেটিস, কিডনিসহ অন্যান্য ক্রনিক রোগ নেই এবং যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো তারাই এগিয়ে থাকছেন করোনা যুদ্ধ জয়ের প্রথম সারিতে।

জীবিকার তাগিদে জীবনের প্রয়োজনে আমাদের বাইরে বের হতে হবেই। কার্যকারী প্রতিষেধক আবিষ্কার হওয়ার আগ পর্যন্ত আমাদের বাস করতে হবে এই সংক্রমণ ব্যধি করোনার সাথে প্রতিনিয়ত যুদ্ধ করেই। এই যুদ্ধে তারাই জয় লাভ করবে, যারা প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি, সামাজিক দুরত্ব এবং সচেতনতা মেনে চলবে।

SHARE